শিরোনাম: আমায় থাকতে দে-না আপন-মনে।
পাঠ ও পাঠভেদ:
আমায় থাকতে দে-না আপন-মনে।
সেই চরণের পরশখানি মনে পড়ে ক্ষণে ক্ষণে॥
কথার পাকে কাজের ঘোরে ভুলিয়ে রাখে কে আর মোরে,
তার স্মরণের বরণমালা গাঁথি বসে গোপন কোণে॥
এই-যে ব্যথার রতনখানি আমার বুকে দিল আনি
এই নিয়ে আজ দিনের শেষে একা চলি তার উদ্দেশে।
নয়নজল সামনে দাঁড়াই, তারে সাজাই তারি ধনে॥
পাণ্ডুলিপির পাঠ:
Ms. 162
Ms. 295
পাঠভেদ:
তা'র স্মরণের বরণমালা গাঁথবো : গীতবিতান (শ্রাবণ ১৩৩৯)
খ. প্রকাশ ও গ্রন্থভুক্তি:
গ্রন্থ:
গীতবিতান
তৃতীয় খণ্ড, প্রথম সংস্করণ (বিশ্বভারতী ১৩৩৮)
দ্বিতীয় খণ্ড, দ্বিতীয় সংস্করণ (বিশ্বভারতী ১৩৩৮)
অখণ্ড সংস্করণ, তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী ১৩৮০)। প্রেম (প্রেম বৈচিত্র্য-২৮২)পর্যায়ের ৩০৯ সংখ্যক গান।
প্রবাহিনী (বিশ্বভারতী ১৩৩২ বঙ্গাব্দ)। প্রত্যাশা ১৭। পৃষ্ঠা: ৪০। [নমুনা]
স্বরবিতান দ্বিতীয় (২) খণ্ডের (মাঘ ১৪১২) তৃতীয় গান। পৃষ্ঠা: ১৪-১৬।
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
স্বরলিপি: [নমুনা]
স্বরলিপিকার:
দিনেন্দ্রনাথ ঠাকুর।
[
দিনেন্দ্রনাথ ঠাকুর-কৃত রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
সু্র ও তাল:
স্বরবিতান দ্বিতীয় (২) খণ্ডে (মাঘ ১৪১২) গৃহীত গানটির স্বরলিপিতে রাগ-তালের উল্লেখ নেই। উক্ত স্বরলিপিটি ৪।৪ মাত্রা ছন্দে কাহারবা তালে নিবদ্ধ।
রাগ: কাফি। [রবীন্দ্রসঙ্গীতে রাগ-নির্ণয়। ভি.ভি. ওয়াঝলওয়ার। রবীন্দ্রনাথের প্রেমের গান। সংগীত-শিক্ষায়তন। বৈশাখ ১৩৯০। পৃষ্ঠা : ৬৯]
রাগ: কাফি। তাল: কাহারবা। [রবীন্দ্রসংগীত: রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬। পৃষ্ঠা: ২৮]
রাগ: কাফি। তাল: কাহারবা। [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার চক্রবর্তী। পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমি, জুলাই ২০০১। পৃষ্ঠা: ৫৫।]
গ্রহস্বর: সা।
লয়: মধ্য।