সখী, বহে গেল বেলা, শুধু হাসিখেলা এ কি আর ভালো লাগে।
আকুল তিয়াষ, প্রেমের পিয়াস, প্রাণে কেন নাহি জাগে॥
কবে আর হবে থাকিতে জীবন আঁখিতে আঁখিতে মদির মিলন―
মধুর হুতাশে মধুর দহন নিতি-নব অনুরাগে॥
তরল কোমল নয়নের জল, নয়নে উঠিবে ভাসি,
সে বিষাদনীরে নিবে যাবে ধীরে প্রখর চপল হাসি।
উদাস নিশ্বাস আকুলি উঠিবে, আশানিরাশায় পরান টুটিবে―
মরমের আলো কপোলে ফুটিবে শরম-অরুণরাগে॥
পাণ্ডুলিপির পাঠ: পাওয়া যায়নি।
পাঠভেদ:
সখী, বহে গেল বেলা
আকুল তিয়াষ প্রেমের পিয়াস :
মায়ার খেলা
(অগ্রহায়ণ ১২৯৫)
গানের বহি ও বাল্মীকি-প্রতিভা (১৩০০)
গীতবিতান (আশ্বিন ১৩৩৮)
আকুল তিয়াষা প্রেমের পিয়াসা : স্বরলিপি-গীতিমালা
(১৩০৪)
তথ্যানুসন্ধান
ক. রচনাকাল ও স্থান: রবীন্দ্রনাথ ১২৯৪ বঙ্গাব্দের শেষের দিকে 'মায়ারখেলা' গীতিনাট্য' রচনা শুরু করে শেষ করেছিলেন ১২৯৫ বঙ্গাব্দে। ১২৯৫ বঙ্গাব্দের ১৫ পৌষ তারিখে 'মায়ারখেলা' 'সখিসমিতি'র উদ্যোগে বেথুন স্কুলে অভিনীত হয়। 'মায়ার খেলা'র এই আদিরূপে এই গানটি ছিল। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ২৭ বৎসর ৮ মাস।
খ. প্রকাশ ও গ্রন্থভুক্তি:
গ্রন্থ:
রবীন্দ্রগ্রন্থাবলী (হিতবাদী ১৩১১ বঙ্গাব্দ)। গানের বহি। মিশ্র ভূপালী। একতালা। পৃষ্ঠা: ৯৬৯। [নমুনা: ৯৬৯ ]
স্বরলিপি-গীতিমালা (১৩০৪ বঙ্গাব্দ)। কীর্তনাঙ্গিক, বেলাওল ভূপালি-একতালা।
প্রীতিগীতি (১৩০৫ বঙ্গাব্দ)।
সঙ্গীতসার সংগ্রহ দ্বিতীয় ভাগ (১৩০৬ বঙ্গাব্দ)।
বাঙ্গালীর গান (১৩১২ বঙ্গাব্দ)।
গানের বহি (বিবিধ) ৪। মিশ্র ভূপালী-একতালা।
স্বরবিতান অষ্টচত্বারিংশ (৪৮, মায়ার খেলা) খণ্ডের (আষাঢ় ১৪১৩ বঙ্গাব্দ) বাণী অংশ : ১১। স্বরলিপি অংশ : ৪৬-৪৮।
পত্রিকা:
সাধনা (পৌষ ১২৯৯ বঙ্গাব্দ)।
রেকর্ডসূত্র:
প্রকাশের
কালানুক্রম:
গ. সঙ্গীতবিষয়ক তথ্যাবলি:
স্বরলিপি: [স্বরলিপি]
স্বরলিপিকার:
জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর।
[স্বরলিপি-গীতিমালা (১৩০৪ বঙ্গাব্দ)]
[ জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর
-কৃত রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
[স্বরলিপি]
ইন্দিরাদেবী
চৌধুরানী।
[সাধনা (পৌষ
১২৯৯ বঙ্গাব্দ)]
[
ইন্দিরাদেবী
চৌধুরানী
-কৃত রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
[স্বরলিপি]
সুর ও তাল:
স্বরবিতান অষ্টচত্বারিংশ (৪৮, মায়ার খেলা) খণ্ডের (আষাঢ় ১৪১৩ বঙ্গাব্দ) সুরভেদ/ছন্দভেদ অংশে 'স্বরলিপি-গীতিমালা'য় মুদ্রিত জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর -কৃত স্বরলিপিটির সুরভেদ দেখানো হয়েছে (পৃষ্ঠা ১৫১)।
স্বরবিতান অষ্টচত্বারিংশ (৪৮, মায়ার খেলা)
খণ্ডের (আষাঢ়
১৪১৩
বঙ্গাব্দ)
গৃহীত গানটির
স্বরলিপিতে রাগ-তালের কোন উল্লেখ নেই। গানটি ৩।৩ মাত্রা ছন্দে
দাদরা
তালে নিবদ্ধ।
[দাদরা
তালে নিবদ্ধ রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
রাগ : কীর্তনাঙ্গ। [রবীন্দ্রসঙ্গীতে রাগ-নির্ণয়। ভি.ভি. ওয়াঝলওয়ার। রবীন্দ্রনাথের প্রেমের গান। সংগীত-শিক্ষায়তন। বৈশাখ ১৩৯০। পৃষ্ঠা : ৭০]
রাগ : বিলাবল-কীর্তন। তাল : দাদরা। [রবীন্দ্রসংগীত: রাগ-সুর নির্দেশিকা, সুধীর চন্দ, প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬], পৃষ্ঠা: ৮০।
রাগ: কীর্তন। তাল: দাদরা। [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত, প্রফুল্লকুমার চক্রবর্তী, পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমি, জুলাই ২০০১], পৃষ্ঠা: ১৩৯।
বিষয়াঙ্গ:
সুরাঙ্গ:
গ্রহস্বর: সসা।
লয়: মধ্য।