বিষয়:
রবীন্দ্রসঙ্গীত।
শিরোনাম: ওলো রেখে দে, সখী
পাঠ
ও পাঠভেদ:
- গীতবিতান (বিশ্বভারতী, কার্তিক ১৪১২)-এর পাঠ: প্রেম : ৩১৩
ওলো রেখে দে, সখী, রেখে দে, মিছে কথা ভালোবাসা।
সুখের বেদনা, সোহাগযাতনা,
বুঝিতে পারি না ভাষা॥
ফুলের বাঁধন, সাধের কাঁদন,
পরান সঁপিতে প্রাণের সাধন,
লহো-লহো ব'লে পরে আরাধন― পরের চরণে আশা॥
তিলেক দরশ পরশ মাগিয়া বরষ বরষ কাতরে জাগিয়া
পরের মুখের হাসির লাগিয়া অশ্রুসাগরে ভাসা―
জীবনের সুখ খুঁজিবারে গিয়া জীবনের সুখ নাশা॥
-
পাণ্ডুলিপির
পাঠ: পাওয়া যায়নি।
-
পাঠভেদ:
সখী, বহে গেল বেলা
মায়ার খেলা
(অগ্রহায়ণ ১২৯৫)
গানের বহি ও বাল্মীকি-প্রতিভা (১৩০০)
গীতবিতান (আশ্বিন ১৩৩৮)
আকুল তিয়াষা প্রেমের পিয়াসা : স্বরলিপি-গীতিমালা
(১৩০৪)
-
তথ্যানুসন্ধান
-
ক. রচনাকাল ও স্থান: রবীন্দ্রনাথ ১২৯৪ বঙ্গাব্দের শেষের দিকে 'মায়ারখেলা' গীতিনাট্য' রচনা শুরু করে শেষ করেছিলেন ১২৯৫ বঙ্গাব্দে। ১২৯৫ বঙ্গাব্দের ১৫ পৌষ তারিখে 'মায়ারখেলা' 'সখিসমিতি'র উদ্যোগে বেথুন স্কুলে অভিনীত হয়। 'মায়ার খেলা'র এই আদিরূপে এই গানটি ছিল। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ২৭ বৎসর ৮ মাস।
- খ.
প্রকাশ ও গ্রন্থভুক্তি:
- গ্রন্থ
-
কাব্যগ্রন্থাবলী [আদি ব্রাহ্মসমাজ প্রেস, ১৩০৩।
মায়ার খেলা।
তৃতীয়
দৃশ্য।
প্রমদার গান। খাম্বাজ
।
পৃষ্ঠা: ১৪২]
[নমুনা]
-
গান
-
গীতবিতান
-
প্রথম খণ্ড, প্রথম সংস্করণ
[বিশ্বভারতী, মাঘ ১৩৩৮ বঙ্গাব্দ।
মায়ার খেলা প্রথম সংস্করণ (১২৯৫ বঙ্গাব্দ)] থেকে গৃহীত হয়েছিল।
প্রমদার গান। খাম্বাজ। একতালা। প্রমদার গান।
পৃষ্ঠা: ৫৪।
[নমুনা]
-
মায়ার খেলা
(গীতিনাট্য)
-
প্রথম সংস্করণ [অগ্রহায়ণ
১২৯৫] তৃতীয় দৃশ্য। প্রমদার গান। খাম্বাজ।
একতালা। প্রমদার গান। পৃষ্ঠা: ১২-১৩।
[নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
- রবীন্দ্ররচনাবলী
প্রথম খণ্ড (বিশ্বভারতী), জ্যৈষ্ঠ ১৩৯৬] মায়ার খেলা। তৃতীয় দৃশ্য।
প্রমদার গান পৃষ্ঠা: ২৩৫-২৩৬।
-
রবীন্দ্রগ্রন্থাবলী (হিতবাদী ১৩১১
বঙ্গাব্দ)। গানের বহি। খাম্বাজ। একতালা। পৃষ্ঠা: ৯৬৯। [নমুনা:
৯৬৯ ]
স্বরবিতান অষ্টচত্বারিংশ
(৪৮, মায়ার খেলা)
খণ্ডের (আষাঢ়
১৪১৩
বঙ্গাব্দ)
বাণী অংশ :
১১-১২। স্বরলিপি অংশ :
৪৮-৪৯।
সঙ্গীতকোষ (১৩০৩
বঙ্গাব্দ)।
স্বরলিপি-গীতিমালা
(১৩০৪ বঙ্গাব্দ)।
খাম্বাজ-একতালা।
প্রীতিগীতি (১৩০৫
বঙ্গাব্দ)।
সঙ্গীতসার সংগ্রহ দ্বিতীয় ভাগ (১৩০৬ বঙ্গাব্দ)।
বাঙ্গালীর গান (১৩১২ বঙ্গাব্দ)।
গানের
বহি (বিবিধ) ৫।
খাম্বাজ-একতালা।
ভারতীয়
সঙ্গীতমুক্তাবলী দ্বিতীয় ভাগ (১৮৮৪ খ্রিষ্টাব্দ)।
গ.
সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
-
স্বরলিপি ও স্বরলিপিকার:
- জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর।
[স্বরলিপি-গীতিমালা
(১৩০৪ বঙ্গাব্দ)]
[ জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর
-কৃত রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
[স্বরলিপি]
- সুর ও তাল:
-
স্বরবিতান অষ্টচত্বারিংশ
(৪৮, মায়ার খেলা)
খণ্ডের (আষাঢ়
১৪১৩
বঙ্গাব্দ)
গৃহীত গানটির
স্বরলিপিতে রাগ-তালের কোন উল্লেখ নেই। গানটি ৩।৩ মাত্রা ছন্দে
দাদরা তালে নিবদ্ধ।
[দাদরা
তালে নিবদ্ধ রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
- রাগ : খাম্বাজ। [রবীন্দ্রসঙ্গীতে রাগ-নির্ণয়। ভি.ভি.
ওয়াঝলওয়ার। রবীন্দ্রনাথের প্রেমের গান। সংগীত-শিক্ষায়তন। বৈশাখ ১৩৯০। পৃষ্ঠা
: ৭১]
- রাগ: খাম্বাজ।
তাল:
দাদরা
[রবীন্দ্রসংগীত:
রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬।]। পৃষ্ঠা: ৪৩
- রাগ: খাম্বাজ।
তাল: একতাল
[রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত, প্রফুল্লকুমার চক্রবর্তী, জুলাই
২০০১], পৃষ্ঠা: ৭৮।
-
গ্রহস্বর:
পা।
-
লয়: মধ্য।