বিষয়: রবীন্দ্রসঙ্গীত।
শিরোনাম: এ তো খেলা নয়, খেলা নয়
পাঠ
ও পাঠভেদ:
- গীতবিতান (বিশ্বভারতী,
কার্তিক ১৪১২)-এর
পাঠ:
প্রেম: ৩১৫
এ তো খেলা নয়, খেলা নয়―
এ যে
হৃদয়দহনজ্বালা সখী॥
এ যে প্রাণভরা ব্যাকুলতা,
গোপন মর্মের ব্যথা,
এ
যে কাহার চরণোদ্দেশে জীবন মরন ঢালা॥
কে যেন সতত মোরে ডাকিয়ে আকুল করে
―
যাই -যাই করে প্রাণ, যেতে পারি নে।
যে
কথা বলিতে চাহি তা বুঝি বলিতে নাহি
―
কোথায় নামায়ে রাখি, সখী, এ প্রেমের ডালা।
যতনে গাঁথিয়ে শেষে পরাতে পারি নে মালা॥
-
পাণ্ডুলিপির পাঠ:
পাওয়া যায়নি।
-
পাঠভেদ:
এ তো খেলা নয়, খেলা নয়
কোথায় নামায়ে রাখি :
মায়ার খেলা
(অগ্রহায়ণ ১২৯৫)
গানের বহি ও বাল্মীকি-প্রতিভা (১৩০০)
স্বরলিপি-গীতিমালা
(১৩০৪)
গীতবিতান (আশ্বিন ১৩৩৮)
কোথা
যে নামায়ে রাখি :
মায়ার খেলা
স্বরলিপি-গ্রন্থ
(আষাঢ় ১৩৩২)
-
তথ্যানুসন্ধান
-
ক. রচনাকাল ও স্থান: রবীন্দ্রনাথ ১২৯৪ বঙ্গাব্দের শেষের দিকে 'মায়ারখেলা' গীতিনাট্য' রচনা শুরু করে শেষ করেছিলেন ১২৯৫ বঙ্গাব্দে। ১২৯৫ বঙ্গাব্দের ১৫ পৌষ তারিখে 'মায়ারখেলা' 'সখিসমিতি'র উদ্যোগে বেথুন স্কুলে অভিনীত হয়। 'মায়ার খেলা'র এই আদিরূপে এই গানটি ছিল। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ২৭ বৎসর ৮ মাস।
- খ.
প্রকাশ ও গ্রন্থভুক্তি:
- গ্রন্থ
-
কাব্যগ্রন্থাবলী
[আদি ব্রাহ্মসমাজ প্রেস, ১৩০৩] মায়ার খেলা। পঞ্চম দৃশ্য। প্রমদার গান। আলেয়া। পৃষ্ঠা: ১৪৬]
[নমুনা]
-
গানের বহি ও বাল্মীকি
প্রতিভা (আদি ব্রাহ্মসমাজ যন্ত্র ১৩০০)
- গীতবিতান
-
প্রথম খণ্ড,
প্রথম সংস্করণ [বিশ্বভারতী, মাঘ ১৩৩৮ বঙ্গাব্দ। মায়ার খেলা প্রথম
সংস্করণ (১২৯৫ বঙ্গাব্দ)] থেকে গৃহীত হয়েছিল। পঞ্চম দৃশ্য।
প্রমদার গান। সর্ফর্দা-কাওয়ালি।
পৃষ্ঠা: ৬৫-৬৬। [নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
-
দ্বিতীয় খণ্ড, দ্বিতীয় সংস্করণ (বিশ্বভারতী, মাঘ ১৩৪৮ বঙ্গাব্দ)।
- অখণ্ড সংস্করণ, তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী, পৌষ ১৩৮০ বঙ্গাব্দ)।
- প্রেম (প্রেম বৈচিত্র্য-২৮৮) পর্যায়ের ৩১৫ সংখ্যক গান। পৃষ্ঠা: ৩৯৬।
- মায়ারখেলা। পঞ্চম দৃশ্য। প্রমদার গান। পৃষ্ঠা: ৬৭০
- পরিশিষ্ট ১। পঞ্চম দৃশ্য। প্রমদার গান। পৃষ্ঠা: ৯২৬
-
মায়ার খেলা
(গীতিনাট্য)
-
প্রথম সংস্করণ
[অগ্রহায়ণ ১২৯৫] পঞ্চম দৃশ্য। সর্ফর্দ্দা-কাওয়ালি।
প্রমদার গান। পৃষ্ঠা: ৩৫-৩৬।
[তথ্য]
[নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
- রবীন্দ্ররচনাবলী
প্রথম খণ্ড (বিশ্বভারতী), জ্যৈষ্ঠ ১৩৯৬] মায়ার খেলা। পঞ্চম দৃশ্য।
প্রমদার গান।
পৃষ্ঠা: ২৪৫-২৪৬
- রবীন্দ্রগ্রন্থাবলী (হিতবাদী
১৩১১)
-
স্বরবিতান অষ্টচত্বারিংশ
(৪৮, মায়ার খেলা)
খণ্ডের (আষাঢ়
১৪১৩
বঙ্গাব্দ)
বাণী অংশ :
২১। স্বরলিপি অংশ :
৯১-৯২।
- গ.
সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
-
স্বরলিপি ও স্বরলিপিকার:
- জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর।
[স্বরলিপি-গীতিমালা
(১৩০৪ বঙ্গাব্দ)]
[ জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর
-কৃত রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
[স্বরলিপি]
- সুর ও তাল:
-
স্বরবিতান অষ্টচত্বারিংশ
(৪৮, মায়ার খেলা)
খণ্ডের (আষাঢ়
১৪১৩
বঙ্গাব্দ)
গৃহীত গানটির
স্বরলিপিতে রাগ-তালের কোন উল্লেখ নেই। গানটি ৪।৪ মাত্রা ছন্দে
কাহারবা তালে নিবদ্ধ।
[কাহারবা
তালে নিবদ্ধ রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
- রাগ : আলাহিয়া বিলাবল। [রবীন্দ্রসঙ্গীতে
রাগ-নির্ণয়। ভি.ভি. ওয়াঝলওয়ার। রবীন্দ্রনাথের প্রেমের গান।
সংগীত-শিক্ষায়তন। বৈশাখ ১৩৯০। পৃষ্ঠা : ৬৮]
-
রাগ: মিশ্র ছায়ানট। তাল: কাহারবা
[রবীন্দ্রসংগীত : রাগ-সুর নির্দেশিকা । সুধীর চন্দ।
(প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬)। পৃষ্ঠা: ৩৫]।
- রাগ: সরফর্দা। তাল:
কাহারবা।
[রাগরাগিণীর
এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার চক্রবর্তী, পশ্চিমবঙ্গ রাজ্য
সংগীত আকাদেমী, জুলাই ২০০১। পৃষ্ঠা: ৬৬]
-
গ্রহস্বর:
সা।
-
লয়: মধ্য।