বিষয়:
রবীন্দ্রসঙ্গীত।
শিরোনাম: এসেছি গো এসেছি
পাঠ
ও পাঠভেদ:
- গীতবিতান (বিশ্বভারতী,
কার্তিক ১৪১২)-এর
পাঠ:
প্রেম : ৩৫৮
এসেছি গো এসেছি, মন দিতে এসেছি
যারে ভালো বেসেছি।
ফুলদলে ঢাকি মন যাব রাখি চরণে,
পাছে কঠিন ধরণী পায়ে বাজে।
রেখো রেখো চরণ হৃদি-মাঝে।
নাহয় দ'লে যাবে, প্রাণ ব্যথা পাবে
―
আমি তো ভেসেছি, অকূলে ভেসেছি॥
-
পাণ্ডুলিপির
পাঠ:
পাওয়া যায়নি।
-
পাঠভেদ:
-
তথ্যানুসন্ধান
-
ক. রচনাকাল ও স্থান: রবীন্দ্রনাথ ১২৯৪ বঙ্গাব্দের শেষের দিকে 'মায়ারখেলা' গীতিনাট্য' রচনা শুরু করে শেষ করেছিলেন ১২৯৫ বঙ্গাব্দে। ১২৯৫ বঙ্গাব্দের ১৫ পৌষ তারিখে 'মায়ারখেলা' 'সখিসমিতি'র উদ্যোগে বেথুন স্কুলে অভিনীত হয়। 'মায়ার খেলা'র এই আদিরূপে এই গানটি ছিল। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ২৭ বৎসর ৮ মাস।
- খ.
প্রকাশ ও গ্রন্থভুক্তি:
- গ্রন্থ
-
কাব্যগ্রন্থাবলী [আদি ব্রাহ্মসমাজ প্রেস, ১৩০৩।
মায়ার খেলা।
তৃতীয় দৃশ্য।
অশোকের গান। পিলু।
পৃষ্ঠা: ১৪২]
[নমুনা]
-
গান
-
প্রথম সংস্করণ
[সিটি বুক সোসাইটি, ১৩১৫ বঙ্গাব্দ। মায়ার খেলা। অশোকের
গান। পিলু-খেমটা। পৃষ্ঠা: ১১৫]
[নমুনা]
-
গীতবিতান
-
প্রথম খণ্ড,
প্রথম সংস্করণ
[বিশ্বভারতী, মাঘ ১৩৩৮ বঙ্গাব্দ। মায়ার খেলা প্রথম সংস্করণ (১২৯৫
বঙ্গাব্দ)] থেকে গৃহীত হয়েছিল। মায়ার খেলা। তৃতীয় দৃশ্য।
পিলু। খেমটা।
অশোকের গান। পৃষ্ঠা: ৫৫-৫৬
[নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
-
অখণ্ড, তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী, ১৩৮০) প্রেম (প্রেম বৈচিত্র্য-৩৫২)
পর্যায়ে ৩৫৮ সংখ্যক গান।
-
মায়ার খেলা
(গীতিনাট্য)
-
প্রথম সংস্করণ
[অগ্রহায়ণ ১২৯৫] তৃতীয় দৃশ্য।
পিলু। খেমটা।
অশোকের গান। পৃষ্ঠা: ১৫।
[নমুনা]
- রবীন্দ্ররচনাবলী
প্রথম খণ্ড (বিশ্বভারতী), জ্যৈষ্ঠ ১৩৯৬] মায়ার খেলা। তৃতীয় দৃশ্য। অশোকের
গান। পৃষ্ঠা:
২৩৭।
-
রবীন্দ্রগ্রন্থাবলী (হিতবাদী ১৩১১
বঙ্গাব্দ)। গানের বহি। পিলু। খেমটা। পৃষ্ঠা: ৯৭০। [নমুনা:
নমুনা ]
-
স্বরবিতান অষ্টচত্বারিংশ (৪৮, মায়ার খেলা)
খণ্ডের (আষাঢ়
১৪১৩
বঙ্গাব্দ)
বাণী অংশ :
১৩।
স্বরলিপি অংশ : ৫৪-৫৫।
- স্বরলিপি-গীতিমালা (১৩০৪ বঙ্গাব্দ)।
- সঙ্গীত-প্রকাশিকা (আশ্বিন
১৩১১ বঙ্গাব্দ)। পিলু-খেমটা।
- গানের
বহি (বিবিধ) ৮।
পিলু-খেমটা।
- গ.
সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
- স্বরলিপি ও স্বরলিপিকার:
- জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর।
[স্বরলিপি-গীতিমালা (১৩০৪ বঙ্গাব্দ)]
[ জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর
-কৃত রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
[স্বরলিপি]
- স্বরলিপিকার
অনুল্লিখিত। [সঙ্গীত-প্রকাশিকা (আশ্বিন ১৩১১ বঙ্গাব্দ)]
[স্বরলিপি]
- সুর
ও তাল:
-
স্বরবিতান অষ্টচত্বারিংশ (৪৮, মায়ার খেলা)
খণ্ডের (আষাঢ়
১৪১৩
বঙ্গাব্দ)
সুরভেদ/ছন্দভেদ অংশে গানটির স্বরলিপি-গীতিমালায় (১৩০৪ বঙ্গাব্দ)
মুদ্রিত
জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের স্বরলিপিটির সুরভেদ দেখানো হয়েছে (পৃষ্ঠা
১৫৩)।
-
স্বরবিতান অষ্টচত্বারিংশ (৪৮, মায়ার খেলা)
খণ্ডের (আষাঢ়
১৪১৩
বঙ্গাব্দ)
গৃহীত গানটির
স্বরলিপিতে রাগ-তালের কোন উল্লেখ নেই।
গানটি ৩।৩।৩।৩ মাত্রা
ছন্দে একতাল তালে নিবদ্ধ।
[একতাল
তালে নিবদ্ধ রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
- রাগ : পিলু। [রবীন্দ্রসঙ্গীতে
রাগ-নির্ণয়। ভি.ভি. ওয়াঝলওয়ার। রবীন্দ্রনাথের প্রেমের গান।
সংগীত-শিক্ষায়তন। বৈশাখ ১৩৯০। পৃষ্ঠা : ৭২]
- রাগ: পিলু-বারোয়াঁ।
তাল: ত্রিতাল
[রবীন্দ্রসংগীত : রাগ-সুর নির্দেশিকা
। সুধীর চন্দ। (প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬)। পৃষ্ঠা: ৩৮]।
-
রাগ: পীলু। তাল:
একতাল [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার
চক্রবর্তী, পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমী, জুলাই ২০০১। পৃষ্ঠা: ৭১]
- গ্রহস্বর: সা।
- লয়: মধ্য।