বিষয়: রবীন্দ্রসঙ্গীত।
শিরোনাম: ওকে বল্‌, সখী, বল্‌
পাঠ ও পাঠভেদ: গীতবিতান (বিশ্বভারতী, কার্তিক ১৪১২)-এর পাঠ: প্রেম : ৩৮০
ওকে বল্‌, সখী, বল্‌কেন মিছে করে ছল,
মিছে হাসি কেন সখী,  মিছে আঁখিজল॥ 
জানি নে প্রেমের ধারা, ভয়ে তাই হই সারা

কে জানে কোথায় সুধা  কোথা হলাহল॥ 
কাঁদিতে জানে না এরা,  কাঁদাইতে জানে কল
মুখের বচন শুনে  মিছে কী হইবে ফল।
প্রেম নিয়ে শুধু খেলাপ্রাণ নিয়ে হেলাফেলা
ফিরে যাই এই বেলা, চল্ সখী চল্॥

  • পাণ্ডুলিপির পাঠ: পাওয়া যায়নি।
  • পাঠভেদ:
  • তথ্যানুসন্ধান
    • ক. রচনাকাল ও স্থান: রবীন্দ্রনাথ ১২৯৪ বঙ্গাব্দের শেষের দিকে 'মায়ারখেলা' গীতিনাট্য' রচনা শুরু করে শেষ করেছিলেন ১২৯৫ বঙ্গাব্দে। ১২৯৫ বঙ্গাব্দের ১৫ পৌষ তারিখে 'মায়ারখেলা' 'সখিসমিতি'র উদ্যোগে বেথুন স্কুলে অভিনীত হয়। 'মায়ার খেলা'র এই আদিরূপে এই গানটি ছিল। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ২৭ বৎসর ৮ মাস।
       
    • খ. প্রকাশ ও গ্রন্থভুক্তি:
      • গ্রন্থ
        • কাব্যগ্রন্থাবলী [আদি ব্রাহ্মসমাজ প্রেস, ১৩০৩। মায়ার খেলা। তৃতীয় দৃশ্য। প্রমদা ও সখীগণের গান। বেহাগ। পৃষ্ঠা: ১৪২] [নমুনা]
        • গীতবিতান
          • প্রথম খণ্ড, প্রথম সংস্করণ  [বিশ্বভারতী, মাঘ ১৩৩৮ বঙ্গাব্দ। মায়ার খেলা প্রথম সংস্করণ (১২৯৫ বঙ্গাব্দ)] থেকে গৃহীত হয়েছিল। তৃতীয় দৃশ্য। প্রমদা ও সখীগণের গান। বেহাগ। পৃষ্ঠা: ৫৬ [নমুনা]
          • অখণ্ড, তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী, ১৩৮০) -এর প্রেম (প্রেম বৈচিত্র্য-৩৫১)পর্যায়ের ৩৮০ সংখ্যক গান।
        • মায়ার খেলা (গীতিনাট্য)
          • প্রথম সংস্করণ [অগ্রহায়ণ ১২৯৫] তৃতীয় দৃশ্য। প্রমদা ও সখীগণের গান। বসন্তবাহার । কাওয়ালি।  পৃষ্ঠা: ১৫-১৬ [নমুনা: প্রথমাংশ, শেষাংশ]
          • রবীন্দ্ররচনাবলী প্রথম খণ্ড (বিশ্বভারতী), জ্যৈষ্ঠ ১৩৯৬] মায়ার খেলা। তৃতীয় দৃশ্য।  প্রমদা ও সখীগণের গান। পৃষ্ঠা: ২৩৭।
        • রবীন্দ্রগ্রন্থাবলী (হিতবাদী ১৩১১ বঙ্গাব্দ)। গানের বহি। বেহাগ। খেমটা। পৃষ্ঠা: ৯৭০। [নমুনা: ৯৭০ ]
স্বরবিতান অষ্টচত্বারিংশ (৪৮, মায়ার খেলা) খণ্ডের (আষাঢ় ১৪১৩ ঙ্গাব্দ) বাণী অংশ : ১৩। স্বরলিপি অংশ : ৫৬-৫৭
  • স্বরলিপি-গীতিমালা (১৩০৪ বঙ্গাব্দ)।
  • গানের বহি (বিবিধ) ৯। বেহাগ-খেমটা।
  • সঙ্গীতসার সংগ্রহ (১৩০৬ বঙ্গাব্দ)।
  • বাঙ্গালীর গান (১৩১২ বঙ্গাব্দ)।
  •  

    • . সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
      • স্বরলিপি ও স্বরলিপিকার: 
        • ইন্দিরাদেবী চৌধুরানী। [স্বরবিতান অষ্টচত্বারিংশ (৪৮, মায়ার খেলা) খণ্ড (আষাঢ় ১৪১৩ ঙ্গাব্দ)]
                               [স্বরলিপি]
        • জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর। [স্বরলিপি-গীতিমালা (১৩০৪ বঙ্গাব্দ)]
                   [ জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর -কৃত রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
                               [স্বরলিপি]
      • সুর ও তাল:
        • স্বরবিতান অষ্টচত্বারিংশ (৪৮, মায়ার খেলা) খণ্ডের (আষাঢ় ১৪১৩ ঙ্গাব্দ) গৃহীত গানটির স্বরলিপিতে রাগ-তালের কোন উল্লেখ নেই। গানটি ৩।৩।৩।৩ মাত্রা ছন্দে একতাল তালে নিবদ্ধ।
                  [একতাল তালে নিবদ্ধ রবীন্দ্রসঙ্গীতের তালিকা]  
        • রাগ : বেহাগড়া [রবীন্দ্রসঙ্গীতে রাগ-নির্ণয়। ভি.ভি. ওয়াঝলওয়ার। রবীন্দ্রনাথের প্রেমের গান। সংগীত-শিক্ষায়তন। বৈশাখ ১৩৯০। পৃষ্ঠা : ৭৩]
        • রাগ: বেহাগ। অঙ্গ:কীর্তন। তাল: দাদরা [রবীন্দ্রসংগীত : রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬)। পৃষ্ঠা: ৪১।]
        • রাগ: বেহাগ। তাল: একতাল [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার চক্রবর্তী, পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমী, জুলাই ২০০১। পৃষ্ঠা: ৭৫]

        • গ্রহস্বর: গা।
        • লয়: মধ্য