নয়ন ছেড়ে গেলে চলে, এলে সকল-মাঝে-
তোমায় আমি হারাই যদি তুমি হারাও না যে ॥
ফুরায় যবে মিলনরাতি তবু চির সাথের সাথি
ফুরায় না তো তোমায় পাওয়া, এসো স্বপনসাজে ॥
তোমার সুধারসের ধারা গহনপথে এসে
ব্যথারে মোর মধুর করি নয়নে যায় ভেসে।
শ্রবণে মোর নব নব শুনিয়েছিলে যে সুর তব
বীণা থেকে বিদায় নিল, চিত্তে আমার বাজে ॥
পত্রিকা:
সঙ্গীত প্রকাশিকা পত্রিকা (পৌষ ১৩৩৬ বঙ্গাব্দ)। রমা কর-কৃত স্বরলিপি-সহ মুদ্রিত হয়েছিল।
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
স্বরলিপিকার: রমা কর। স্বরলিপিটি সঙ্গীত-প্রকাশিকা-পত্রিকা ৯।১৩৩৬ বঙ্গাব্দ থেকে স্বরবিতান-৫৬’এ গৃহীত হয়েছে।
সুর ও তাল:
স্বরবিতান-৫৬-তে গৃহীত গানটির স্বরলিপিতে রাগ-তালের উল্লেখ নেই। উক্ত স্বরলিপিটি ৩।৩ মাত্রা ছন্দে 'দাদরা' তালে নিবদ্ধ।
রাগ: খাম্বাজ। অঙ্গ: বাউল। তাল: দাদরা [রবীন্দ্রসংগীত : রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। (প্যাপিরাস, ডিসেম্বর, ২০০৬)] পৃষ্ঠা: ৬১
রাগ: খাম্বাজ। তাল: দাদরা [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার চক্রবর্তী, পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমী, জুলাই ২০০১। পৃষ্ঠা: ১০৬]
গ্রহস্বর-পা। লয়-মধ্য।