হ-আদি গণ
গণের নাম :
স্বরান্ত,
১.১.২.১ (হ-আদি গণ)।
পূর্ববর্তী উল্লেখযোগ্য গ্রন্থে গৃহীত গণ বিভাজন : | |
১।
রাজশেখর বসু
'চলন্তিকা'
নামক অভিধানে এর সমতূল্য গণের নাম 'হ-আদি গণ। (বানান-ব)'। অধীনে পাঁচটি
ক্রিয়ামূল তুলে ধরেছেন। এগুলি হলো-
Öক্ষ,
Öখ
, Öম,
Öল
এবং
√হ
। উল্লেখিত মতামতগুলির ভিতর বিভিন্ন ধরণের বিরোধ আছে। সকল মতামত বিচার করে- যে প্রমিত মানটি তৈরি করা হলো- তার প্রকৃতি নিচে তুলে ধরা হলো− |
প্রমিত গণ-প্রকৃতি | |
১. এই গণের ক্রিয়ামূলগুলি একটি ব্যঞ্জনবর্ণ বা
যুক্তবর্ণ দ্বারা গঠিত হবে। ২. এবং তা হবে একাক্ষর হবে । যেমন- খ্, ক্ষ (ক্ +ষ, কিন্তু ধ্বনির বিচারে একক), ম্, হ্। ৩. এই গণের নমুনা √হ অনুসারে এই গণের নামকরণ করা হয়েছে, হ-আদি গণ। এই গণের ক্রিয়ামূলগুলো হলো- খ, ক্ষ্, হ, ম। এই গণের ক্রিয়ামূল থেকে যে সূত্রে ক্রিয়াপদগুলি উৎপন্ন হয়, তার তালিকা নিচে তুলে ধরা হল। |
চলিত রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | -য় | -ন | -ন | -ও | -স | -ই |
ঘটমান | -চ্ছে | -চ্ছেন | -চ্ছেন | -চ্ছ | -চ্ছিস | -চ্ছি | |
পুরাঘটিত | -য়েছে | -য়েছেন | -য়েছেন | -য়েছ | -য়েছিস | -য়েছি | |
অনুজ্ঞা | -ক | -ন | -ন | -ও | - | ||
অতীত | সাধারণ | -ল | -লেন | -লেন | -লে | -লি | -লাম |
নিত্যবৃত্ত | -ত | -তেন | -তেন | -তে | -তি | -তাম | |
ঘটমান | -চ্ছিল | -চ্ছিলেন | -চ্ছিলেন | -চ্ছিলে | -চ্ছিলি | -চ্ছিলাম | |
পুরাঘটিত | -য়েছিল | -য়েছিলেন | -য়েছিলেন | -য়েছিলে | -য়েছিলি | -য়েছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | -বে | -বেন | -বেন | -বে | -বি | -ব |
ঘটমান | -তে থাকবে | -তে থাকবেন | -তে থাকবেন | -তে থাকবে | -তে থাকবি | -তে থাকব | |
পুরাঘটিত | -য়ে থাকবে | -য়ে থাকবেন | -য়ে থাকবেন | -য়ে থাকবে | -য়ে থাকবি | -য়ে থাকব | |
অনুজ্ঞা | -বে | -বেন | -বেন | -য়ো | -স | ||
সাধু রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | -য় | -য়েন, -ন | -য়েন, -ন | -ও | -ইস, -স | -ই |
ঘটমান | -ইতেছে | -ইতেছেন | -ইতেছেন | -ইতেছ | -ইতেছিস | -ইতেছি | |
পুরাঘটিত | -ইয়াছে | -ইয়াছেন | -ইয়াছেন | -ইয়াছ | -ইয়াছিস | -ইয়াছি | |
অনুজ্ঞা | -উক, -ক | -উন, -ন | -উন, -ন | -ও | - | ||
অতীত | সাধারণ | -ইল | -ইলেন | -ইলেন | -ইলে | -ইলি | -ইলাম |
নিত্যবৃত্ত | -ইত | -ইতেন | -ইতেন | -ইতে | -ইতিস | -ইতাম | |
ঘটমান | -ইতেছিল | -ইতেছিলেন | -ইতেছিলেন | -ইতেছিলে | -ইতেছিলি | -ইতেছিলাম | |
পুরাঘটিত | -ইয়াছিল | -ইয়াছিলেন | -ইয়াছিলেন | -ইয়াছিলে | -ইয়াছিলি | -ইয়াছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | -ইবে | -ইবেন | -ইবেন | -ইবে | -ইবি | -ইব |
ঘটমান | -ইতে থাকিবে | -ইতে থাকিবেন | -ইতে থকিবেন | -ইতে থাকিবে | -ইতে থাকিবি | -ইতে থাকিব | |
পুরাঘটিত | -ইয়া থাকিবে | -ইয়া থাকিবেন | -ইয়া থকিবেন | -ইয়া থকিবে | -ইয়া থকিবি | -ইয়া থকিব | |
অনুজ্ঞা | -ইবে | -ইবেন | -ইবেন | -ইও, -ইয়ো | -ইস, -স | ||
অসমাপিকা ক্রিয়া : সাধু রীতি : -ইতে, -ইলে, -ইয়া, -ইবার, -ওয়া। চলিত রীতি : -তে, -লে, -য়ে, -বার, -ওয়া |