বাগদেবী
বানান বিশ্লেষণ: গ্+ঈ+র্+দ্+ব্+ঈ
শব্দ-উৎস: সংস্কৃত गीर्दवी গীর্দেবী>বাংলা গীর্দেবী।
উচ্চারণ:
gir.e.bi [গির্.দে.বি]
রূপতাত্ত্বিক বিশ্লেষণ: গীঃ (বাক্য) +দেবী
পদ : বিশেষ্য
ঊর্ধ্বক্রমবাচকতা  {| শুষির বাদ্যযন্ত্র | বাদ্যযন্ত্র | যন্ত্র | ডিভাইস | যন্ত্রকরণতা | মানবসৃষ্টি | সমগ্র | দৈহিক লক্ষ্যবস্তু | দৈহিক সত্তা | সত্তা |}
অর্থ: হিন্দু পৌরাণিক কাহিনি মতে, দেবী সরস্বতীকে বাক্যের দেবী বলা হয়। এই অর্থে  সরস্বতীকে গীর্দেবী, গীর্বাণী,  বাগীশা, বাগীশ্বরী, বাগ্বদেবী, বাগ্বাদিনী, বাঙ্ময়ী বলা হয়।
       
[দেখুন: সরস্বতী (পৌরাণিক কোষ)]

সমার্থক শব্দাবলী:
সমার্থক শব্দাবলি: কাদম্বরী, গীর্দেবী, গীর্বাণী, পদ্মাসনা, বাগীশা, বাগীশ্বরী, বাগ্বদেবী, বাগ্বাদিনী, বাঙ্ময়ী, বিদ্যাদেবী, বীণাপাণি, ভারতী, মহাশ্বেতা, শতরূপা, শুক্লা, শ্বেতভুজা, সনাতনী, সরস্বতী, সর্বশুক্লা, সারদা, হংসবাহনা, হংসবাহিনী, হংসারূঢ়া।


সূত্র :