ব্যাখ্যা: একটি বিষয়ের জানার ক্ষুদ্র অংশ হলো অভিজ্ঞা, একটি বিষয়ের একটির অংশের অভিজ্ঞার সমন্বয়ে সৃষ্টি হয় জ্ঞান। আর প্রকৃষ্টরূপে কোনো বিষয় সম্পর্কে জানাটা হলো প্রজ্ঞা। প্রকৃষ্টরূপে জানার জন্যই প্রজ্ঞার ক্ষেত্রটি অনেক বড়। এই প্রজ্ঞা থেকে জন্ম নেয় অভিজ্ঞতা। আবার প্রজ্ঞার মধ্য দিয়ে জ্ঞানের ক্ষেত্র প্রস্তুত হয়। ফলে জ্ঞানজগতে জ্ঞান, প্রজ্ঞা এবং অভিজ্ঞতা একটি চক্র অনুসরণ করে বিকশিত হয় এবং জ্ঞানে স্থিতি লাভ করে। এই জ্ঞানের চর্চার এই কার্যক্রমের ভিতর দিয়ে মস্তিষ্কে তৈরি হয় জ্ঞান-প্রক্রিয়া।