বিষয়: নজরুল সঙ্গীত।
শিরোনাম: পরান হরিয়া ছিলে পাশরিয়া
তাল কাহারবা
পুরুষ : পরান হরিয়া ছিলে পাশরিয়া
কেমনে প্রিয়া আনন্দে।
স্ত্রী : হায় ছিনু কি যেন স্বপনে মগ্না,
পুরুষ : হায় আজি হবে কি এ কণ্ঠলগ্না,
স্ত্রী : না – না –
পুরুষ : হায় ফুল ফুটবে নাকি এ বসন্তে,
স্ত্রী : না – না –
উভয়ে : হায় বাঁশরি বাজে ব্যাকুল ছন্দে,
ফুল জাগানো হাওয়ার সাথে।
পুরুষ : মালঞ্চে পাপিয়া উঠিছে ডাকিয়া
স্ত্রী : বিরহিণী হিয়া উঠিছে কাঁপিয়া,
পুরুষ : হৃদয় চাপিয়া থেকো না আর
খোল গো মনের দ্বার
স্ত্রী : মুখে আসে না বুকের ভাষা,
ওগো কেমনে জানাই ভালোবাসা
পুরুষ : প্রেমের দরিয়া ওঠে উছলিয়া
স্ত্রী : কে করে সে-প্রেমের আশা
পুরুষ : চাও – চাও –
স্ত্রী : যাও – যাও –
উভয়ে : খেলিব দুজনে মানে অভিমানে
এমনি মধুর দ্বন্দ্বে॥
- রচনাকাল ও স্থান: গানটির রচনাকাল সম্পর্কে
সুনির্দিষ্টভাবে কিছু জানা যায় না। ১৯৩৪ বঙ্গাব্দের জানুয়ারি মাসে (পৌষ-মাঘ
১৩৪০) এইচএমভি রেকর্ড কোম্পানি থেকে গানটির প্রথম রেকর্ড প্রকাশিত হয়েছিল। এই
সময় নজরুলের বয়স ছিল ৩৪ বৎসর ৭ মাস।
- গ্রন্থ:
-
গীতি-শতদল।
- প্রথম সংস্করণ [বৈশাখ ১৩৪১। এপ্রিল ১৯৩৪। দ্বৈত গান]।
- নজরুল রচনাবলী, পঞ্চম খণ্ড [বাংলা একাডেমী। জ্যৈষ্ঠ ১৪১৮ মে, ২০১১
। গীতি-শতদল। গান সংখ্যা ৮৮। দ্বৈত গান। পৃষ্ঠা
৩৩৫]
- নজরুল-সঙ্গীত সংগ্রহ [নজরুল ইনস্টিটিউট ফেব্রুয়ারি ২৩১৯। গান সংখ্যা
১৫৩০। তাল: কাহারবা। পৃষ্ঠা: ৪৫৯-৪৬০]
রেকর্ড: এইএমভি [জানুয়ারি ১৯৩৪ (পৌষ-মাঘ ১৩৪০)।
এন ৭১৮৯। শিল্পী:
গিরীন চক্রবর্তী ও হরিমতী]
- স্বরলিপিকার ও স্বরলিপি:
- সুরকার: জ্ঞান দত্ত
- পর্যায়
- বিষয়াঙ্গ: প্রেম (দ্বৈত সঙ্গীত)
- সুরাঙ্গ: স্বকীয় বৈশিষ্ট্যের সুএর
- রাগ:
সুরট মিশ্র
- তাল:
তাল ফেরতা (কাহারবা-
দাদরা)
- গ্রহস্বর: গা