বিষয়: নজরুল সঙ্গীত।
শিরোনাম: মোরা মাটির ছেলে, দু’দিন পরে মাটিতে মিশাই
নাটিকা : ‘বিজয়া’
মোরা মাটির ছেলে, দু’দিন পরে মাটিতে মিশাই
আসে খড়ের প্রতিমা হয়ে মা আমাদের তাই॥
সে কয় না কথা, দেয় না স্নেহ-কোল,
মা, মা বলে যতই কেন বাজা না ঢাক-ঢোল।
তোর ক্ষুধা তৃষ্ণার জ্বালা মেটে হয়ে শ্মশান-ছাই॥
সে দেবতাদের চিন্ময়ী মা, অসুর পায় দেখা
মা’র অসুরও পায় দেখা,
মা’র জড় পাষাণ মূর্তি হেরে শুধু মানুষ একা
রে ভাই, শুধু মানুষ একা!
মোরা ম’রে এবার আসব অসুর হ’য়ে,
মুণ্ডু মোদের দুলবে রে ভাই মা’র কণ্ঠে র’য়ে,
নাই বিসর্জন যে জননীর, সেই মাকে মোরা চাই॥
-
রচনাকাল ও স্থান: গানটির
রচনাকাল সম্পর্কে সুনির্দিষ্টভাবে কিছু জানা যায় না।
বেতারজগৎ পত্রিকার '১৬ অক্টোবর ১৯৩৯' (বুধবার ১ কার্তিক ১৩৪৬) সংখ্যায়
কাজী নজরুল ইসলামের রচিত 'বিজয়া' নামক গীতি-আলেখ্য
প্রচারিত হয়েছিল। এই গীতি-আলেখ্যে এই গানটি ছিল। এই
সময় নজরুলের বয়স ৪০ বৎসর ছিল ৪ মাস।
-
বেতার:
-
বিজয়া। সঙ্গীতালেখ্য।
কলিকাতা-ক। প্রথম অধিবেশন। ২২শে অক্টোবর,
১৯৩৯ খ্রিষ্টাব্দ (রবিবার, ৫ কার্তিক
১৩৪৬), সকাল ৯-৯.৪৪ মিনিট]।
[সূত্র:
- বেতারজগৎ। ১০ম বর্ষ ২০শ সংখ্যা।
বিজয়া দশমী [১৬ অক্টোবর ১৯৩৯' (বুধবার ১ কার্তিক ১৩৪৬) সংখ্যা]
- The Indian Listener, Vol IV. No 20,
22
October, 1939, Page : 1439 ]
- গ্রন্থ:
নজরুল-সঙ্গীত সংগ্রহ, [নজরুল ইনস্টিটিউট, মাঘ ১৪১৮।
ফেব্রুয়ারি ২০১২ খ্রিষ্টাব্দ। ২০৯৩ সংখ্যক গান]
- পত্রিকা: বেতার জগৎ। ১০ম বর্ষ ২০শ সংখ্যা। ধরার মানুষের গান। পৃষ্ঠা ৭৬৬
- স্বরলিপিকার ও স্বরলিপি:
- সুরকার: নজরুল ইসলাম
- পর্যায়:
- বিষয়াঙ্গ: ভক্তি [হিন্দুধর্ম, শাক্ত, বিজয়া]
- সুরাঙ্গ: স্বকীয় বৈশিষ্ট্য
- তাল:
দাদরা
- গ্রহস্বর: সা