বিষয়:
রবীন্দ্রসঙ্গীত।
গান সংখ্যা :
শিরোনাম:
ওগো আমার
শ্রাবণমেঘের খেয়াতরীর মাঝি
পাঠ ও পাঠভেদ:
ওগো আমার শ্রাবণমেঘের খেয়াতরীর মাঝি,
অশ্রুভরা পুরব হাওয়ায় পাল তুলে দাও আজি॥
উদাস হৃদয় তাকায়ে রয়, বোঝা তাহার নয় ভারী নয়,
পুলক-লাগা এই কদম্বের একটি কেবল সাজি॥
ভোরবেলা যে খেলার সাথি ছিল আমার কাছে,
মনে ভাবি, তার ঠিকানা তোমার জানা আছে।
তাই তোমারি সারিগানে সেই আঁখি তার মনে আনে,
আকাশ-ভরা বেদনাতে রোদন উঠে বাজি॥
পাণ্ডুলিপির পাঠ:
পাঠভেদ:
ক. রচনাকাল ও স্থান:
স্বরবিতান ১৪ খণ্ডের
'রচনাকাল/প্রকাশকাল' অংশ থেকে
গানটির রচনাকাল পাওয়া
যায়- ১১ ভাদ্র ১৩২৮।
উল্লেখ্য, ১৩২৮ বঙ্গাব্দে কলকাতার জোড়াসাঁকোর
বিচিত্রা বাড়ির পিছনে মণ্ডপ তৈরি করে বর্ষামঙ্গল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।
উক্ত
অনুষ্ঠানটি মঞ্চস্থ হয়েছিল ১৭ ও ১৮ই
ভাদ্র। অনুষ্ঠান উপলক্ষে তিনি এই গানটি-সহ মোটা পাঁচটি নতুন গান রচনা করেছিলেন।
এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল
৬০ বৎসর ৫ মাস ।
[রবীন্দ্রনাথের ৬০ বৎসর বয়সের রচিত গানের তালিকা]
খ. প্রকাশ ও গ্রন্থভুক্তি:
গ্রন্থ
গীতবিতান- এর প্রকৃতি (উপ-বিভাগ : বর্ষা-১৩) পর্যায়ের ৩৮ সংখ্যক গান।
নবগীতিকা ১ (১৩২৯ বঙ্গাব্দ)। দিনেন্দ্রনাথ ঠাকুর-কৃত স্বরলিপি-সহ মুদ্রিত।
প্রবাহিনী (বিশ্বভারতী ১৩৩২)। ঋতুচক্র ৩৪। পৃষ্ঠা: ১৪৬-১৪৭। [নমুনা: প্রথমাংশ, শেষাংশ]
স্বরবিতান চতুর্দশ (১৪, নবগীতিকা প্রথম খণ্ড) খণ্ডের (বৈশাখ ১৪১৫ বঙ্গাব্দ) অষ্টম গান। পৃষ্ঠা ২৬-২৯।
পত্রিকা:
ভারতী (আশ্বিন ১৩২৮ বঙ্গাব্দ)।
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
স্বরলিপিকার: দিনেন্দ্রনাথ ঠাকুর
[দিনেন্দ্রনাথ ঠাকুরের জীবনী]
[দিনেন্দ্রনাথ
ঠাকুরকৃত স্বরলিপির তালিকা]
রাগ ও তাল:
স্বরবিতান
চতুর্দশ
(১৪, নবগীতিকা প্রথম খণ্ড)
খণ্ডে (বৈশাখ ১৪১৫ বঙ্গাব্দ)
গৃহীত
স্বরলিপিতে রাগ-তালের উল্লেখ নেই।
উক্ত স্বরলিপিটি
৩।৩
মাত্রা ছন্দে
দাদরা/
খেমটা
তালে নিবদ্ধ।
[দাদরা
তালে নিবদ্ধ রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
রাগ:
পিলু।
তাল:
দাদরা/
খেমটা।
[রবীন্দ্রসংগীত : রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। (প্যাপিরাস, জানুয়ারি
১৯১৩)]
[পিলু
রাগে নিবদ্ধ গানের তালিকা]
রাগ: পিলু। তাল: দাদরা/খেমটা। [রবীন্দ্রসংগীত: রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬। পৃষ্ঠা: ৪১]
রাগ: পিলু। তাল: দাদরা। [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার চক্রবর্তী। পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমি, জুলাই ২০০১। পৃষ্ঠা: ৭৫।]
গ্রহস্বর: মজ্ঞা।
লয়: মধ্য।