বাংলাদেশের দশ জাতীয় সংসদ নির্বাচন
জানুয়ারি ২০১৪ খ্রিষ্টাব্দ

২০১৪ খ্রিষ্টাব্দের ৫ই জানুয়ারি এই নির্বাচনটি অনুষ্ঠিত হয়। প্রধান বিরোধী দল বিএনপিসহ অধিকাংশ দলই বর্জন করে। এবং শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ ও স্বতন্ত্রসহ ১৭টি দল নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে।

নির্বাচনে ৩০০টি আসনের মধ্যে ১৫৩টি আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় প্রার্থীরা বিজয়ী হওয়ায় নির্বাচনটি নিয়ে অনেক বিতর্কের সৃষ্টি হয়। ১৫৪ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হওয়ার ফলে এবারের নির্বাচনে সারা দেশের মোট ৯,১৯,৬৫,৯৭৭ ভোটারের মধ্যে ভোট দেওয়ার সুযোগ পান ৪,৩৯,৩৮,৯৩৮ জন।

উল্লেখ্য, ২০১১ খ্রিষ্টাব্দের ৩০শে জুন, তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা বাতিল করে জাতীয় সংসদে সংবিধানের পঞ্চদশ সংশোধনী বিল পাশ হয়। প্রধান বিরোধী দল বিএনপি ও তার শরিক দলগুলো, নির্দলীয় সরকারব্যবস্থা পুনরায় চালু করার জন্য সরকারের বিরুদ্ধে আন্দোলন শুরু করে। সরকারি দল আওয়ামী লীগ চলমান সরকারের অধীনেই নির্বাচনের ঘোষণা দেয়। এই প্রেক্ষিতে বিএনপি নির্বাচনে অংশগ্রহণ না করার ঘোষণা দেয়। এই সূত্রে নির্বাচনপূর্ব ও নির্বাচন পরবর্তী নির্বাচনের দিন সহিংসতায় নিহত হয় ১৯ জন। নির্বাচনপূর্ব সহিংসতার দিক থেকেও এই নির্বাচন অতীতের রেকর্ড ছাড়িয়ে গেছে। ২০১৩ খ্রিষ্টাব্দের ২৫শে নভেম্বর তফসিল ঘোষণার পর থেকে ভোটের আগের দিন পর্যন্ত ৪১ দিনে মারা গেছেন ১২৩ জন। ভোটের দিন এতসংখ্যক মানুষের প্রাণহানি এর আগে দেখা যায়নি।

ফলাফল
 
দল

ভোটদান

শতকরা হার প্রাপ্ত আসন

বাংলাদেশ আওয়ামী লীগ

৩৬,১৩৭,৮৮৩

৭৯.১৪ ২৩৪

জাতীয় পার্টি (এরশাদ)

৫,১৬৭,৬৯৮

১১.৩১ ৩৪

বাংলাদেশের ওয়ার্কস পার্টি

৯৩৯,৫৮১

২.০৬

জাতীয় সমাজতান্ত্রিক দল

৭৯৮,৬৪৪

১.৭৫

জাতীয় পার্টি (মঞ্জু)

  ০.৩

বাংলাদেশ তরিকত ফেডারেশন

  ০.৩

বাংলাদেশ ন্যাশনালিষ্ট ফ্রন্ট

 

০.৩

স্বতন্ত্র

  . ১৫

বাতিল ভোট

,৫৫১,৫৮৫

মোট

৯২,০০৭,১১৩

৫১.২৭ -