কহ্
সংস্কৃত ক্রিয়ামূল।
এর ভাবগত অর্থ হলো–
বলা
বা কথা বলা।
এই
ক্রিয়ামূলের সাথে যে সকল
প্রত্যয় যুক্ত হয়ে নতুন পদ তৈরি হয়,
তার ভিতরে যে সকল শব্দ বাংলা
ভাষায় ব্যবহৃত হয়–
তার
তালিকা দেওয়া হলো।
√কহ
(বলা) +ত=কহত
√কহ
(বলা) +তব্য =কহতব্য
√কহ
(বলা) +অন=কহন
এই ধাতু থেকে
উৎপন্ন সকর্মক ক্রিয়াপদ ক্রিয়াপদগুলো শুধু মাত্র সাধুরীতিতে ব্যবহৃত হয়।
উল্লেখ্য চলিত রীতিতে ব্যবহৃত হয়, এই ধাতুর
পরিবর্তিত
Öক
ধাতু থেকে।
এর গণ পরিচিত: গণ-৩.
কহ-আদি
গণ।
নিচে এই ধাতু থেকে উৎপন্ন ক্রিয়াপদের সাধুরীতির তালিকা দেওয়া হলো।
সাধু রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | কহে | কহেন | কহেন | কহ | কহিস | কহি |
ঘটমান | কহিতেছে | কহিতেছেন | কহিতেছেন | কহিতেছ | কহিতেছিস | কহিতেছি | |
পুরাঘটিত | কহিয়াছে | কহিয়াছেন | কহিয়াছেন | কহিয়াছ | কহিয়াছিস | কহিয়াছি | |
অনুজ্ঞা | কহুক | কহুন | কহুন | কহ | ক | ||
অতীত | সাধারণ | কহিল | কহিলেন | কহিলেন | কহিলে | কহিলি | কহিলাম |
নিত্যবৃত্ত | কহিত | কহিতেন | কহিতেন | কহিতে | কহিতিস | কহিতাম | |
ঘটমান | কহিতেছিল | কহিতেছিলেন | কহিতেছিলেন | কহিতেছিলে | কহিতেছিলি | কহিতেছিলাম | |
পুরাঘটিত | কহিয়াছিল | কহিয়াছিলেন | কহিয়াছিলেন | কহিয়াছিলে | কহিয়াছিলি | কহিয়াছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | কহিবে | কহিবেন | কহিবেন | কহিবে | কহিবি | কহিব |
ঘটমান | কহিতে থাকিবে | কহিতে থাকিবেন | কহিতে থাকিবেন | কহিতে থাকিবে | কহিতে থাকিবি | কহিতে থাকিব | |
পুরাঘটিত | কহিয়া থাকিবে | কহিয়া থাকিবেন | কহিয়া থাকিবেন | কহিয়া থাকিবে | কহিয়া থাকিবি | কহিয়া থাকিব | |
অনুজ্ঞা | কহিবে | কহিবেন | কহিবেন | কহিও, কহিয়ো | কহিস | ||
অসমাপিকা ক্রিয়া : সাধু রীতি : কহিতে, কহিলে, কহিয়া। |
কহ্-আদি
গণ
বিশেষ্য
{জাতিবাচক, পরিভাষা, বাংলা ব্যাকরণ}
ঊর্ধ্বক্রমনির্দেশকতা
(hypernyms): |
ক্রিয়ামূল
|
ভাষা একক
|
অংশ
|
সম্পর্ক
|
বিমূর্তন
|
বিমূর্ত-সত্তা
|
সত্তা
|
বাংলা ব্যাকরণ মতে- একটি
গণের নাম।
পূর্ববর্তী উল্লেখযোগ্য গ্রন্থে গৃহীত গণ বিভাজন : | |
১.
রাজশেখর বসু
'চলন্তিকা'
নামক অভিধানে '৬। কহ-আদি গণ। (বানান-বহ)'-এর অধীনে চলতি রূপে এই
ক্রিয়ামূলগুলি গ্রহণ করা হয়েছে। আমার মতে কহ এবং ক দুটি ভিন্ন প্রকৃতির গণ হিসাবে বিবেচনা করা উচিৎ । নিচের এর সাধারণ বৈশিষ্ট্য তুলে ধরা হলো। |
|
সাধারণ বৈশিষ্ট্য ১। দুটি ব্যঞ্জনবর্ণ নিয়ে গঠিত। । ২। এর শেষ ব্যঞ্জনবর্ণটি হ্ হয়ে থাকে। ৩। এই ধাতুগুলো বিবর্তিত হয়ে সংক্ষিপ্ত অপর ধাতু তৈরি করে এবং এক্ষেত্রে হ-ধ্বনি লোপ পায়। যেমন- কহ>ক. দহ>অ, রহ>র ইত্যাদি। দেখুন : ক-আদি গণ। ৪। এই ধাতু গুলি থেকে শুধু মাত্র সাধু রীতির ক্রিয়াপদ তৈরি হয়। চলিত রূপে এর সংক্ষিপ্ত ধাতুজাত ক্রিয়াপদ ব্যবহৃত হয়। ৫। এই গণের ধাতুগুলি থেকে উৎপন্ন ক্রিয়াপদগুলি দিয়ে চলতি রীতির ক্রিয়াপদ তৈরি হয় না। এই কারণে এই গণটি অসম্পূর্ণ গণ হিসাবে বিবেচিত হবে। ৬। এই গণের অন্তর্গত ক্রিয়ামূলের সংখ্যা ৫টি। এগুলি হলো- কহ্ | দহ্ | বহ্ | বহ্ | সহ্। |
সাধু রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | -এ | -এন | -এন | -অ | -ইস | -ই |
ঘটমান | -ইতেছে | -ইতেছেন | -ইতেছেন | -ইতেছ | -ইতেছিস | -ইতেছি | |
পুরাঘটিত | -ইয়াছে | -ইয়াছেন | -ইয়াছেন | -ইয়াছ | -ইয়াছিস | -ইয়াছি | |
অনুজ্ঞা | -উক | -উন | -উন | -অ | - | ||
অতীত | সাধারণ | -ইল | -ইলেন | -ইলেন | -ইলে | -ইলি | -ইলাম |
নিত্যবৃত্ত | -ইত | -ইতেন | -ইতেন | -ইতে | -ইতিস | -ইতাম | |
ঘটমান | -ইতেছিল | -ইতেছিলেন | -ইতেছিলেন | -ইতেছিলে | -ইতেছিলি | -ইতেছিলাম | |
পুরাঘটিত | -ইয়াছিল | -ইয়াছিলেন | -ইয়াছিলেন | -ইয়াছিলে | -ইয়াছিলি | -ইয়াছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | -ইবে | -ইবেন | -ইবেন | -ইবে | -ইবি | -ইব |
ঘটমান | -ইতে থাকিবে | -ইতে থাকিবেন | -ইতে থাকিবেন | -ইতে থাকিবে | -ইতে থাকিবি | -ইতে থাকিব | |
পুরাঘটিত | -ইয়া থাকিবে | -ইয়া থাকিবেন | -ইয়া থাকিবেন | -ইয়া থাকিবে | -ইয়া থাকিবি | -ইয়া থাকিব | |
অনুজ্ঞা | -ইবে | -ইবেন | -ইবেন | -ইও, -ইয়ো | -ইস | ||
অসমাপিকা ক্রিয়া : সাধু রীতি : -ইতে, -ইলে, -ইয়া। |
কহা [কহা]
[kɔ.ɦa]
সংস্কৃত৪
√কথ্>বাংলা১
√কহ>√কহা
ক্রিয়ামূল।
√কহ
+আ>√কহা।
এর ভাবগত অর্থ হলো-কথা বলানো।
এই ধাতু থেকে উৎপন্ন ক্রিয়াপদ সাধুরীতিতে ব্যবহৃত হয়।
নিচে এই ধাতুজাত ক্রিয়াপদের তালিকা দেওয়া হলো।
চলিত রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | কহায় | কহান | কহান | কহাও | কহা, কহাস | কহাই |
ঘটমান | কহাচ্ছে | কহাচ্ছেন | কহাচ্ছেন | কহাচ্ছ | কহাচ্ছিস | কহাচ্ছি | |
পুরাঘটিত | কহিয়েছে | কহিয়েছেন | কহিয়েছেন | কহিয়েছ | কহিয়েছিস | কহিয়েছি | |
অনুজ্ঞা | কহাক | কহান | কহান | কহাও | কহা, কহাস | ||
অতীত | সাধারণ | কহাল | কহালেন | কহালেন | কহালে | কহালি | কহালাম |
নিত্যবৃত্ত | কহাত | কহাতেন | কহাতেন | কহাতে | কহাতি | কহাতাম | |
ঘটমান | কহাচ্ছিল | কহাচ্ছিলেন | কহাচ্ছিলেন | কহাচ্ছিলে | কহাচ্ছিলি | কহাচ্ছিলাম | |
পুরাঘটিত | কহিয়েছিল | কহিয়েছিলেন | কহিয়েছিলেন | কহিয়েছিলে | কহিয়েছিলি | কহিয়েছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | কহাবে | কহাবেন | কহাবেন | কহাবে | কহাবি | কহাব |
ঘটমান | কহাতে থাকবে | কহাতে থাকবেন | কহাতে থাকবেন | কহাতে থাকবে | কহাতে থাকবি | কহাতে থাকব | |
পুরাঘটিত | কহিয়ে থাকবে | কহিয়ে থাকবেন | কহিয়ে থাকবেন | কহিয়ে থাকবে | কহিয়ে থাকবি | কহিয়ে থাকব | |
অনুজ্ঞা | কহাবে | কহাবেন | কহাবেন | কহায়ো | কহাবি | ||
সাধু রূপ | |||||||
কালের নাম | নাম পুরুষ | মধ্যম | উত্তম | ||||
সাধারণ (সে) |
সম্ভ্রমাত্মক (তিনি) |
সম্ভ্রমাত্মক (আপনি) |
সাধারণ (তুমি) |
তুচ্ছ (তুই) |
আমি | ||
বর্তমান | সাধারণ | কহায় | কহান | কহান | কহাও | কহাস | কহাই |
ঘটমান | কহাইতেছে | কহাইতেছেন | কহাইতেছেন | কহাইতেছ | কহাইতেছিস | কহাইতেছি | |
পুরাঘটিত | কহাইয়াছে | কহাইয়াছেন | কহাইয়াছেন | কহাইয়াছ | কহাইয়াছিস | কহাইয়াছি | |
অনুজ্ঞা | কহাউক | কহাউন | কহাউন | কহাইও | কহাইস | ||
অতীত | সাধারণ | কহাইল | কহাইলেন | কহাইলেন | কহাইলে | কহাইলি | কহাইলাম |
নিত্যবৃত্ত | কহাইত | কহাইতেন | কহাইতেন | কহাইতে | কহাইতিস | কহাইতাম | |
ঘটমান | কহাইতেছিল | কহাইতেছিলেন | কহাইতেছিলেন | কহাইতেছিলে | কহাইতেছিলি | কহাইতেছিলাম | |
পুরাঘটিত | কহাইয়াছিল | কহাইয়াছিলেন | কহাইয়াছিলেন | কহাইয়াছিলে | কহাইয়াছিলি | কহাইয়াছিলাম | |
ভবিষ্যৎ | সাধারণ | কহাইবে | কহাইবেন | কহাইবেন | কহাইবে | কহাইবি | কহাইব |
ঘটমান | কহাইতে থাকিবে | কহাইতে থাকিবেন | কহাইতে থাকিবেন | কহাইতে থাকিবে | কহাইতে থাকিবি | কহাইতে থাকিব | |
পুরাঘটিত | কহাইয়া থাকিবে | কহাইয়া থাকিবেন | কহাইয়া থাকিবেন | কহাইয়া থাকিবে | কহাইয়া থাকিবি | কহাইয়া থাকিব | |
অনুজ্ঞা | কহাইবেন | কহাইবেন | কহাইবেন | কহাইয়ো | কহাইবি | ||
অসমাপিকা ক্রিয়া : সাধু রীতি : কহাইতে, কহাইলে, কহাইয়া। চলিত রীতি : কহাতে, কহালে, কহিয়ে |