সাদরা
ভারতীয় রাগসঙ্গীতের একটি শ্রেণি বিশেষ। ঝাঁপতালে নিবদ্ধ আধা
ধ্রুপদ বা আধা
খেয়াল শ্রেণির গানকে সাধারণভাবে সাদরা বলা হয়।
ফকীরুল্লা তাঁর রাগ দর্পণ গ্রন্থে সাধ্রা' গানের উল্লেখ করেছেন।
এই সাধ্রা ছিল চার, ছয় বা আট তুকের গান। এই গানগুলো ছিল যুদ্ধ বিষয়ক। এই গানের সাথে
আধা ধ্রুপদ শ্রেণির সম্পর্ক নেই।
কথিত আছে দিল্লীর নিকটবর্তী শাহ্দারা গ্রাম-নিবাসী এবং
বৈজু বাওরার শিষ্যপরম্পরাভুক্ত দুই ভাই ছিলেন-শিবমোহন ও শিবনাথ। এরস ঝাঁপতালে নিবদ্ধ
ধ্রুপদের সাথে
খেয়ালের মিশ্রণ ঘটিয়ে এই গানের
সৃষ্টি করেছিলেন। পরে তাঁরা নিজেদের গ্রামের নামানুসারে এই গানের নামকরণ করেন 'সাদরা'।
মূলত
গুরুগম্ভীর
ধ্রুপদের চলনে লঘুভাব আনার জন্য
খেয়ালের চঞ্চলরূপ আনার প্রচেষ্টায় সাদরা গানের উদ্ভব ঘটেছিল। এই মিশ্রণের ফলে অনেক সময়
ধ্রুপদের
রূপ প্রাধান্য পায়, কখনো
খেয়ালের রূপ প্রাধান্য পায়। তাই এই বিচারে সাদরা-কে দুটি ভাগে ভাগ করা হয়। ভাগ দুটি হলো- ধ্রুপদাঙ্গের সাদরা ও খেয়ালাঙ্গের সাদরা।
- ধ্রুপদাঙ্গের সাদরা কিছুটা গম্ভীর। এতে আলঙ্করিক লয়, বাট-এর ব্যবহার করা হয়।
- খেয়ালাঙ্গের সাদরার চলন কিছুটা লঘু। এতে তান এবং খেয়ালাঙ্গের বিস্তার লক্ষ্য করা যায়। তবে ধ্রুপদের প্রভাব থাকায় পুরোপুরো খেয়ালের মত লঘু চলনে পরিণত
হয় না।
সূত্র:
- ভারতীয় সঙ্গীতকোষ। শ্রীবিমলাকান্ত রায়চৌধুরী। বৈশাখ ১৩৭২।
- সঙ্গীতচন্দ্রিকা/গোপেশ্বর বন্দ্যোপাধ্যায়।