ঝাঁপতাল
উত্তর
ভারতীয় সঙ্গীত
পদ্ধতির একটি তাল।
হিন্দুস্থানী প্রথাগত সুরফাঁকতাল ও
বিষ্ণুপুরী ঘরানা অনুসারে এর দুই ধরনের ছন্দ-বিন্যাস পাওয়া যায়। উত্তর
ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে ধ্রুপদ ও ধ্রুপাদঙ্গের গানে ব্যবহৃত তাল বিশেষ। প্রাচীন
ভারতীয় সংস্কৃত ছন্দে নিবদ্ধ প্রবন্ধগান থেকে ধ্রুপদের উৎপত্তির সূচনালগ্নে তালের
উদ্ভব হয়েছিল। সুলতান
আলাউদ্দীন খিলজি রাজত্বকালে (১২৯৬-১৩১৬ খ্রিষ্টাব্দ),
বৈজু বাওরা ও
গোপাল নায়কের
রচিত রূপকে নিবদ্ধ ধ্রুপদের নমুনা পাওয়া যায়। পরবর্তী সময়ে চৌতালে নিবদ্ধ গান রচনা
করেছিলেন-
তানসেন।
এজু নাদ দরিয়াবা তাপৈ
তন জহাজ কিনে। হাম্বীর। ঝাঁপতাল
[সূত্র: সঙ্গীতচন্দ্রিকা। গোপেশ্বর
বন্দ্যোপাধ্যায়]
নয়নকো নহি পরত কল,
কমল-নয়ন। বিভাস। তালফেরতা (চৌতাল, সুরফাঁক্তা, ঝাঁপতাল, তেওরা)।
[সূত্র: সঙ্গীতচন্দ্রিকা। গোপেশ্বর
বন্দ্যোপাধ্যায়]
বলিয়ো ন ডোলিয়ো লে আউ
হউঁ প্যারি কো। মালকৌশ। ঝাঁপতাল
[সূত্র: সঙ্গীতচন্দ্রিকা। গোপেশ্বর
বন্দ্যোপাধ্যায়] তবলার ঠেকা
১
ধিন্
না
।
ধিন্
ধিন্
না
১
২
৪
৫
১
ধা
গে
।
ধা
গে
দিন্
১
২
৪
৫
তাল পরিচিত
মাত্রা সংখ্যা: ১০
ছন্দপ্রকৃতি: বিষমপদী (২/৩/২/৩)
তালি: ৩টি
খালি: ১টি
+
+
২
০
৩
I
।
তিন্
না
।
ধিন্
ধিন্
না
I
ধিন্
৩
৬
৭
৮
৯
১০
পাখোয়াজের ঠেকা
+
+
২
০
৩
I
।
তা
কে
।
ধা
গে
দিন্
I
ধিন্
৩
৬
৭
৮
৯
১০
সূত্র :