গারা
উত্তর ভারতীয়
সঙ্গীত পদ্ধতিতে
কাফি
ঠাটের অন্তর্গত রাগ বিশেষ। এই রাগে দুই গান্ধার ও দুই নিষাদ ব্যবহৃত হয়। এই রাগে
ঝিঁঝোটি, খাম্বাজ, জয়জয়ন্তীর আভাস পাওয়া যায়। কিন্তু আলাপে মন্দ্র ধৈবতের প্রাধান্য
অন্যদের থেকে পৃথক। হাল্কা অঙ্গের গান যেমন: ঠুমরী বা ধুন জাতীয় গান বা বাজনা এতে
বেশি হয়।
আরোহণ: ন্ স গ ম ধ ন র্স
অবরোহণ : র্সণ ধপ মগ, রজ্ঞ রস
ঠাট : কাফি। (মতান্তরে খাম্বাজ)
জাতি : সম্পূর্ণ-সম্পূর্ণ।
বাদীস্বর : গান্ধার (মতান্তরে স)
সমবাদী স্বর : নিষাদ (মতান্তরে প)
অঙ্গ : পূর্বাঙ্গ।
সময় : দিবা দ্বিতীয় প্রহর।
প্রকৃতি: শান্ত ।
পকড়: স,ধণসর গমগম রজ্ঞর, পমপজ্ঞম রজ্ঞরস ন্ স।
তথ্যসূত্র:
সঙ্গীত পরিচিতি (উত্তরভাগ)। শ্রীনীলরতন বন্দ্যোপাধ্যায়। ৫ই ভাদ্র' '৮০। ২১
আগষ্ট '৭৩
উচ্চাঙ্গ ক্রিয়াত্মক সঙ্গীত । শক্তিপদ ভট্টাচার্য। ১৪ই অক্টোবর, ১৯৮০।