ঝিঁঝিট
উত্তর ভারতীয়
সঙ্গীত পদ্ধতিতে
খাম্বাজ ঠাটের
রাগ বিশেষ। প্রকৃতি ক্ষুদ্র। এই রাগে
সামান্য পরিমাণ কোমল গান্ধার ব্যবহার করা যায়। আলাপ ও রাগের বিস্তার করা হয় মন্দ্র
ও মধ্য সপ্তকে।
আরোহণ: স, র ম গ, ম প ধ ন র্স
অবরোহণ : র্স ণ ধ প ম গ র গ, স
জাতি : সম্পূর্ণ-সম্পূর্ণ।
বাদীস্বর : গান্ধার
সমবাদী স্বর : নিষাদ
অঙ্গ : পূর্বাঙ্গ
সময়
:
রাত্রি দ্বিতীয় প্রহর।
পকড় : ধ্ স র ম গ।
এই রাগটির আরোহণ, অবরোহণ, জাতি
ইত্যাদি নিয়ে নানাবিধ মতামত আছে। যেমন–
১. কোনো কোনো মতে আরোহণে
শুদ্ধ নিষাদ ব্যবহৃত হয় না। এই বিচারে আরোহণ হয়–
স, র ম গ, ম প ধ ণ র্স।
২. কোনো কোনো মতে কোমল গান্ধার ব্যাবহার করা হয়।
যেমন–
জ্ঞ র স ণ্ ধ্ প্, ধ্ স।
৩. অন্য প্রকার ঝিঁঝিটে
গান্ধার ও নিষাদ বর্জিত হয়। ফলে এটি ঔড়ব জাতীয় রাগে পরিণত হয়।
৪. বাদী ও সমবাদী স্বর হিসাবে গান্ধার ও নিষাদ বিবেচনা করা হয়।
৫. রাগচন্দ্রিকিসার মতে- কোমল মধ্যম ও নিষাদ ব্যবহৃত হয় এবং আরোহণে নিষাদ ব্যবহৃত
হয় না। এবং বাদী সমবাদী স্বর ধ-গ।
তথ্যসূত্র:
সঙ্গীত পরিচিতি (উত্তরভাগ)। শ্রীনীলরতন বন্দ্যোপাধ্যায়। ৫ই ভাদ্র' '৮০। ২১
আগষ্ট '৭৩