রায়সা কানাড়া
উত্তর ভারতীয়
সঙ্গীত পদ্ধতিতে কাফি
ঠাটের
অন্তর্গত রাগ বিশেষ। অবরোহণে ধৈবত ও গান্ধার বর্জিত। তবে রাগরূপ পরিস্ফুটনে
বক্রভাবে এই দুই স্বর ব্যবহার করা হয়। এই সুঘরাই, সাহানা এবং হুসেনী কানাড়ার ছায়া
এড়িয়ে এই রাগ পরিবেশন করতে হয়।
আরোহণ:
ণ্ সর মজ্ঞ
মপ ধণ র্স
অবরোহণ
: র্স ধ ণসধণ,
প, ম ণপ মজ্ঞ
ম সর, স
ঠাট
:
কাফি
জাতি
: সম্পূর্ণ-ঔড়ব।
বাদীস্বর
: পঞ্চম (মতান্তরে ধৈবত)
সমবাদী স্বর
: ষড়্জ (গান্ধার)
অঙ্গ
:
উত্তরাঙ্গ।
সময়
:
রাত তৃতীয় প্রহর।
পকড় : মপ ধণর্স,
র্স,
র্সধ ণসধণ প, রসর মজ্ঞ মপ জ্ঞস
তথ্যসূত্র:
গীতবল্লরী পঞ্চম ভাগ। শ্রীপ্রশান্ত দাশগুপ্ত। ১৪ এপ্রিল, ১৯৭৩।