প্লিয়োসিন অন্তঃযুগ
Pliocene epoch
৫৩.৩৩-২৫.৮ লক্ষ খ্রিষ্টপূর্বাব্দ
 

এটি নিয়োজেন অধিযুগের যুগের দ্বিতীয় অন্তঃযুগ। ৫৩ লক্ষ ৩৩ হাজার  খ্রিষ্টপূর্বাব্দে এই অন্তঃযুগের সূচনা হয়েছিল এবং ২৫ লক্ষ ৮০ হাজার খ্রিষ্টপূর্বাব্দে এই অধিযুগ শেষ হয়েছিল। গ্রিক πλεῖον (pleion, "more") and καινός (kainos, "new") অনুসরণে এই অন্তঃযুগের নামকরণ করেছিলেন চারল্‌স্ লাইয়েল।
 

এই অন্তঃযুগকে ২টি আমলে ভাগ করা হয়েছে। এই ভাগ ২টি হলো

ই অন্তঃযুগে শুরুর দিকে জাঙ্ক্‌লিয়ান আমল-এ এলিফ্যান্টিফর্‌ম্‌স্ অধবর্গ থেকে ঊর্ধগোত্র উদ্ভব হয়েছিল এলিফ্যান্টিডি গোত্র।  এই গোত্র থেকে ৫০ লক্ষ খ্রিষ্টপূর্বাব্দের দিকে ম্যামুথুস গণের আবির্ভাব হয়েছিল। প্রায় একই সময়ে  এই গোত্র থেকে আধুনিক হাতি' দুটি গণ এলফাস, লোক্সোডোন্টার প্রজাতিকুল এবং  প্যালিয়োক্সোডোন, পিরামেলেফাস গণের প্রজাতিকুল আবির্ভাব হয়েছিল।
       
[দেখুন:  এলফাস, লোক্সোডোন্টা (হাতি) ও ম্যামুথুস ম্যামোথ

প্লিয়োসিন অন্তঃযুগের ৫০ লক্ষ খ্রিষ্টপূর্বাব্দের দিকে ম্যামুথুস গণের আবির্ভাব হয়েছিল এবং খ্রিষ্টপূর্ব ৩ হাজার ৭ শত অব্দের দিকে এই গণের সকল প্রজাতি বিলুপ্ত হয়ে গিয়েছিল। প্রায় ৫০ লক্ষ খ্রিষ্টপূর্বাব্দ এই গণের Mammuthus subplanifrons ম্যামোথরা বাস করতো একালের দক্ষিণ আফ্রিকা ও পূর্ব আফ্রিকার দেশসমূহে। আফ্রিকাতে ৩৫ লক্ষ খ্রিষ্টপূর্বাব্দের দিকে Mammuthus rumanus ম্যামোথের আবর্ভাব ঘটে। ৩০ লক্ষ খ্রিষ্টপূর্বাব্দের দিকে এরা ধীরে ধীরে ইউরেশিয়ার দিকে চলে আসে। ধারণা করা হয়, আফ্রিকা থেকে ইউরেশিয়াতে প্রবেশকারী প্রথম ম্যামোথ ছিল এই প্রজাতি। পরে ইউরোপ থেকে এরা বর্তমান চীনে ছড়িয়ে পড়েছিল। প্রতিকুল পরিবেশে ২৬ লক্ষ খ্রিষ্টপূর্বাব্দের দিকে এরা বিলুপ্ত হয়ে যায়।  

৩০ লক্ষ খ্রিষ্টপূর্বাব্দের দিকে Mammuthus africanavus এই  ম্যামোথের আবির্ভাব ঘটেছিল। ১৬ লক্ষ ৫০ হাজার খ্রিষ্টপূর্বাব্দের দিকে এরা বিলুপ্ত হয়ে যায়। এদের জীবাশ্ম পাওয়া গেছে আফ্রিকার চাদ, লিবিয়া, মরক্কো তিউনিশিয়াতে।

২৫.৮ লক্ষ খ্রিষ্টাব্দের দিকে শুরু হয়েছিল কোয়াটার্নারি বরফযুগ প্রাথমিক পর্যায়ে উত্তর গোলার্ধের মেরু সংলগ্ন এলাকার জলস্থল বরফ ঢেকে গিয়েছিল। এই বরফযুগ চূড়ান্ত দশায় পৌঁছেছিল পরবর্তী কোয়াটার্নারি অধিযুগে


সূত্র: