বিষয়: নজরুল সঙ্গীত
শিরোনাম:
আজি রক্ত নিশি-ভোরে একি এ শুনি ওরে
বন্দী-বন্দনা', তাল-তেওড়া
আজি রক্ত নিশি-ভোরে একি এ শুনি ওরে
মুক্তি-কোলাহল বন্দী-শৃঙ্খলে,
ঐ কাহারা কারাবাসে মুক্তি-হাসি হাসে,
টুটেছে ভয়-বাধা স্বাধীন হিয়া-তলে॥
ললাটে
লাঞ্ছনা-রক্ত-চন্দন,
বক্ষে গুরু
শিলা, হস্তে বন্ধন
নয়নে ভাস্বর
সত্য-জ্যোতি-শিখা,
স্বাধীন
দেশ-বাণী কণ্ঠে ঘন বোলে,
সে ধ্বনি ওঠে রণি'
ত্রিংশ কোটি ঐ মানব-কল্লোলে॥
ওরা দু'পায়ে দ'লে গেল মরণ-শঙ্কারে
সবারে ডেকে গেল শিকল
ঝঙ্কারে,
বাজিল নভ-তলে
স্বাধীন ডঙ্কা রে,
বিজয়-সঙ্গীত বন্দী
গেয়ে' চলে'
বন্দীশালা মাঝে
ঝঞ্ঝা প'শেছে রে উতল কলরোলে॥
আজি কারার সারা দেহে
মুক্তি-ক্রন্দন,
ধ্বনিছে হা হা-স্বরে
ছিঁড়িতে বন্ধন,
নিখিল গেহ যথা
বন্দী-কারা, সেথা
কেন রে কারা ত্রাসে
মরিবে বীর-দলে।
'জয় হে বন্ধন'
গাহিল তাই তারা মুক্ত নভ-তলে॥
আজি ধ্বনিছে দিগ্বধূ-শঙ্খ দিকে দিকে,
গগনে কা'রা যেন
চাহিয়া অনিমিখে,
ধু ধু ধু হোম-শিখা
জ্বলিল ভারতে রে,
ললাটে জয়টীকা,
প্রসূন-হার-গলে
চলে রে বীর চলে;
সে নহে নহে কারা,
যেখানে ভৈরব রুদ্র-শিখা জ্বলে॥
কোরাস: জয় হে বন্ধন-মৃত্যু-ভয় হর!
মুক্তি-কামী জয়!
স্বাধীন-চিত
জয়! জয় হে! জয় হে! জয় হে!
- পাঠভেদ:
-
নারায়ণ। ৮ম বর্ষ তৃতীয় সংখ্যা [মাঘ ১৩২৮ বঙ্গাব্দ (জানুয়ারি-ফেব্রুয়ারি
১৯২১)-তে গানটির শেষাংশ ছিল-
- আজি ধ্বনিছে দিগ্বধূ-শঙ্খ দিকে দিকে,
গগনে কা'রা যেন
চাহিয়া অনিমিখে,
ঐ ভারত হোম-শিখা
জ্বলিল জয়টীকা,
পরাতে ও কপালে
সে কারা
মুক্তি-কারা যেখানে ভৈরব রুদ্র-শিখা জ্বলে
কোরাস: জয় হে বন্ধন-মৃত্যু- শঙ্কাজয়ী।
মুক্তি-কামী জয়!
স্বাধীন-চিত
জয়! জয় হে!
-
বঙ্গীয় মুসলমান সাহিত্য পত্রিকা চতুর্থ বর্ষ, চতুর্থ সংখ্যা [মাঘ ১৩২৮ (জানুয়ারি-ফেব্রুয়ারি
১৯২২)-তে, শেষ চরণটি ছিল- 'সে কারা নহে-কারা যেখানে ভৈরব রুদ্র-শিখা জ্বলে'
- রচনাকাল:
'বঙ্গীয়
মুসলমান সাহিত্য পত্রিকা'র মাঘ ১৩২৮ (জানুয়ারি-ফেব্রুয়ারি ১৯২২)
সংখ্যায় প্রকাশিত গানটির
সাথে রচনার স্থান উল্লেখ ছিল- কান্দিরপাড়, কুমিল্লা'। উল্লেখ্য, নজরুলের
প্রথম বিবাহের ভেঙে যাওয়ার পর, দৌলতপুর থেকে
কান্দিরপাড়ে এসেছিলেন ৪ঠা আষাঢ় ১৩২৮ (১৮ই জুন ১৯২১) এবং ২৪ আষাঢ় ১৩২৮ (৮ই জুলাই
১৯২১) তিনি এখান থেকে কলকাতার
উদ্দেশ্যে রওনা দেন। তাই ধরেই নেওয়া যায়- এই গানটি তিনি রচনা করেছিলেন ৪ঠা
আষাঢ় থেকে ২৪ আষাঢ়ের ভিতরে। এই সময় নজরুলের বয়স ছিল ২২ বৎসর ১-২ মাস।
উল্লেখ্য, নিতাই ঘটক-কৃত সঙ্গীতাঞ্জলি তৃতীয় খণ্ডে অন্তর্ভুক্ত স্বরলিপির সুর
সম্পর্কে স্বরলিপিকার লিখেছেন- 'বিদ্রোহী কবি কারগারে ব'সে লেখা
"বন্দী-বন্দনা"- 'রক্ত নিশি ভোরে' গান খানি এই পুস্তকে
সন্নিবেশিত হল।' নিতাই ঘটকের এই তথ্যকে গ্রহণ করা যায় না। কারণ, এই সময়ের আগে
নজরুল কারাগারে ছিলেন না।
-
গ্রন্থ:
বিষের বাঁশি প্রথম সংস্করণ [১৬ই শ্রাবণ ১৩৩১
বঙ্গাব্দ (শুক্রবার ১ আগষ্ট ১৯২৪ খ্রিষ্টাব্দ)।
শিরোনাম: বন্দী-বন্দনা]
-
পত্রিকা:
-
নারায়ণ। ৮ম বর্ষ তৃতীয় সংখ্যা [মাঘ ১৩২৮ বঙ্গাব্দ (জানুয়ারি-ফেব্রুয়ারি
১৯২১)। শিরোনাম: বন্দী বন্দনা।
রচয়িতা: হাবিলদার কাজী নজরুল ইসলাম। মল্লার, তাল তেওড়া।
পৃষ্ঠা ১৯৩-১৯৪] [নমুনা]
-
বঙ্গীয় মুসলমান সাহিত্য পত্রিকা চতুর্থ বর্ষ, চতুর্থ সংখ্যা [মাঘ ১৩২৮ (জানুয়ারি-ফেব্রুয়ারি
১৯২২)। শিরোনাম: বন্দী-বন্দনা ]
-
স্বরলিপি ও স্বরলিপিকার:
- নিতাই ঘটক। সঙ্গীতাঞ্জলি তৃতীয় খণ্ড। দ্বিতীয় সংস্করণ। ১১ জ্যৈষ্ঠ, ১৩৮৪।
পৃষ্ঠা: ১-৬।
[নমুনা]
- নলিনীকান্ত সরকার। স্বরলিপি গ্রন্থ: 'কারার ঐ লৌহ কপাট'।
- সুরকার: কাজী নজরুল ইসলাম। নিতাই ঘটক-কৃত সঙ্গীতাঞ্জলি তৃতীয় খণ্ডে
অন্তর্ভুক্ত স্বরলিপির সুর সম্পর্কে স্বরলিপিকার লিখেছেন- '... গানখানির
সুর কবি-বন্ধু প্রাণতোষ চট্টোপাধ্যায় মহাশয়ের কাছ থেকে সংগ্রহ করা'।
- পর্যায়:
- বিষয়াঙ্গ: স্বদেশ
- সুরাঙ্গ: রাগাশ্রয়ী
- রাগ: শুদ্ধ মল্লার
- তাল:
দাদরা
- গ্রহস্বর: সা