বিষয়:
রবীন্দ্রসঙ্গীত।
শিরোনাম:আমার পরান যাহা চায় তুমি
পাঠ
ও পাঠভেদ:
- গীতবিতান (বিশ্বভারতী,
কার্তিক ১৪১২)-এর
পাঠ:
মায়ার খেলা ও
প্রেম (প্রেম
বৈচিত্র্য-১১৫) পর্যায়ের ১৪২ সংখ্যক গান
।
আমার পরান যাহা চায়
তুমি তাই, তুমি তাই গো।
তোমা ছাড়া আর এ জগতে মোর কেহ নাই, কিছু
নাই গো॥
তুমি সুখ যদি নাহি পাও,
যাও সুখের সন্ধানে যাও-
আমি তোমারে পেয়েছি
হৃদয়মাঝে, আর কিছু নাহি চাই গো
॥
আমি তোমার বিরহে রহিব
বিলীন, তোমাতে করিব বাস
দীর্ঘ দিবস দীর্ঘ রজনী, দীর্ঘ বরষ-মাস।
যদি আর-কারে ভালোবাস,
যদি আর ফিরে নাহি আস,
তবে তুমি যাহা চাও তাই যেন পাও, আমি যত
দুখ পাই গো॥
-
পাণ্ডুলিপির
পাঠ: পাণ্ডুলিপি পাওয়া যায় নি
-
তথ্যানুসন্ধান
-
ক. রচনাকাল ও স্থান
রবীন্দ্রনাথ ১২৯৪ বঙ্গাব্দের শেষের দিকে 'মায়ারখেলা' গীতিনাট্য' রচনা শুরু করে শেষ করেছিলেন ১২৯৫ বঙ্গাব্দে। ১২৯৫ বঙ্গাব্দের ১৫ পৌষ তারিখে 'মায়ারখেলা' 'সখিসমিতি'র উদ্যোগে বেথুন স্কুলে অভিনীত হয়। 'মায়ার খেলা'র এই আদিরূপে এই গানটি ছিল। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ২৭ বৎসর ৮ মাস।
-
খ. প্রকাশ ও গ্রন্থভুক্তি:
-
গ্রন্থ:
-
কাব্যগ্রন্থাবলী [আদি ব্রাহ্মসমাজ প্রেস, ১৩০৩।
মায়ার খেলা।
দ্বিতীয়
দৃশ্য।
শান্তার গান। কানাড়া।
পৃষ্ঠা: ১৪০-১৪১]
[নমুনা]
-
গান
-
প্রথম সংস্করণ
(১৩১৫ বঙ্গাব্দ, ১৯০৮ খ্রিষ্টাব্দ)। মায়ার
খেলা। দ্বিতীয়
দৃশ্য
শান্তার গান। মিশ্র কানাড়া-কাওয়ালি।
পৃষ্ঠা: ১০৮-১০৯। [নমুনা:
প্রথমাংশ,
দ্বিতীয়াংশ]
-
দ্বিতীয় সংস্করণ [ইন্ডিয়ান প্রেস (১৯০৯ খ্রিষ্টাব্দ,
১৩১৬ বঙ্গাব্দ)]
বিবিধ সঙ্গীত। মিশ্র কানাড়া। পৃষ্ঠা ১৭৬-৭৭]
[নমুনা:
প্রথমাংশ,
দ্বিতীয়াংশ]
- মায়ারখেলা। দ্বিতীয় দৃশ্য শান্তার গান।
মিশ্র কানাড়া-কাওয়ালি। পৃ্ঠা: ২৮ [নমুনা]
-
গানের বহি ও বাল্মীকি প্রতিভা (আদি ব্রাহ্মসমাজ যন্ত্র ১৩০০)। গানের
বহি অংশ। মিশ্র-কানাড়া । কাওয়ালি। গান
সংখ্যা ২। পৃষ্ঠা: ২-৩। [নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
-
গীতবিতান
-
দ্বিতীয় খণ্ড,
দ্বিতীয় সংস্করণ (বিশ্বভারতী,
মাঘ ১৩৪৮
বঙ্গাব্দ)। প্রেম-১১৫। পৃষ্ঠা: ৫৮-৫৯।
[নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
- অখণ্ড সংস্করণ,
তৃতীয়
সংস্করণ (বিশ্বভারতী,
পৌষ ১৩৮০
বঙ্গাব্দ)।
- প্রেম (প্রেম বৈচিত্র্য-১১৫) পর্যায়ের ১৪২ সংখ্যক গান । পৃষ্ঠা: ৩২৬।
- মায়ারখেলা। দ্বিতীয় দৃশ্য শান্তার গান। পৃষ্ঠা: ৬৫৭।
- পরিশিষ্ট-১। মায়ারখেলা। দ্বিতীয় দৃশ্য শান্তার গান। পৃষ্ঠা: ৯১৭।
-
মায়ার খেলা
(গীতিনাট্য)
-
প্রথম সংস্করণ।
[অগ্রহায়ণ ১২৯৫]
দ্বিতীয় দৃশ্য। শান্তার গান।
মিশগর কানাড়া। কাওয়ালি। পৃষ্ঠা: ৬-৭। [নমুনা:
প্রথমাংশ
,শেষাংশ]
-
রবীন্দ্ররচনাবলী
প্রথম খণ্ড (বিশ্বভারতী), জ্যৈষ্ঠ ১৩৯৬। মায়ার খেলা। দ্বিতীয় দৃশ্য। শান্তার গান।
পৃষ্ঠা: ২৯৩।
-
রবীন্দ্রগ্রন্থাবলী
(হিতবাদী ১৩১১)
- মায়ার খেলা, দ্বিতীয় দৃশ্য, শান্তার গান। মিশ্র কানাড়া। কাওয়ালি। পৃষ্ঠা: ৯৫৩[
নমুনা ]
- গানের বহি । গান সংখ্যা ২। মিশ্র কানাড়া। কাওয়ালি। পৃষ্ঠা
৯৬৮-৮৬৯ [প্রথমাংশ,
শেষাংশ)]
-
স্বরবিতান
অষ্টচত্বারিংশ, (৪৮) খণ্ড (আষাঢ় ১৪১৩)। বাণী অংশ : ৯
পৃষ্ঠা। স্বরলিপি অংশ : ৪১-৪৩।
-
পত্রিকা:
গ.সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
-
স্বরলিপিকার: ইন্দিরাদেবী
চৌধুরাণী।
- সুর ও তাল:
-
স্বরবিতান
অষ্টচত্বারিংশ, (৪৮ , মায়ার খেলা) খণ্ডে (আষাঢ় ১৪১৩)
গৃহীত স্বরলিপিতে রাগ তালের উল্লেখ নেই। উক্ত স্বরলিপিটি ৪।৪।৪।৪ মাত্রা ছন্দে
ত্রিতালে নিবদ্ধ।
-
রাগ : কাফি কানাড়া। 'দীর্ঘ
দিবস দীর্ঘ রজনী দীর্ঘ বরষ মাস' এই পংক্তিতে জ্ঞ ম র স, র ম প এই স্বরবিন্যাস
দ্বারা কানাড়ার ছায়া এসেছে।[রবীন্দ্রসঙ্গীতে রাগ-নির্ণয়। ভি.ভি. ওয়াঝলওয়ার।
রবীন্দ্রনাথের প্রেমের গান। সংগীত-শিক্ষায়তন। বৈশাখ ১৩৯০। পৃষ্ঠা: ৬৯]
- রাগ: পিলু।
তাল: ত্রিতাল[রবীন্দ্রসংগীত
: রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ
।
(প্যাপিরাস
জানুয়ারি ১৯১৩)। পৃষ্ঠা: ২৯]
- রাগ:
সাহানা, সিন্ধু।
তাল: ত্রিতাল। [রাগরাগিণীর
এলাকায় রবীন্দ্রসংগীত, প্রফুল্লকুমার চক্রবর্তী, জুলাই ২০০১], পৃষ্ঠা:
৫৬।]
- গ্রহস্বর: মা।
- লয়: মধ্য।