বিষয়:
রবীন্দ্রসঙ্গীত
শিরোনাম:
সুখে আছি, সুখে আছি সখা, আপনমনে
- গীতবিতান (বিশ্বভারতী,
কার্তিক ১৪১২)-এর
পাঠ:
প্রেম : ৩৫৪
সুখে আছি, সুখে আছি সখা, আপনমনে।
কিছু চেয়ো না, দূরে যেয়ো না,
শুধু চেয়ে দেখো, শুধু ঘিরে থাকো কাছাকাছি॥
সখা, নয়নে শুধু জানাবে প্রেম,
নীরবে দিবে প্রাণ,
রচিয়া ললিতমধুর বাণী আড়ালে
গাবে গান।
গোপনে তুলিয়া কুসুম গাঁথিয়া রেখে যাবে মালাগাছি॥
মন চেয়ো না, শুধু চেয়ে থাকো, শুধু ঘিরে থাকো কাছাকাছি॥
মধুর জীবন, মধুর রজনী, মধুর মলয়বায়।
এই মাধুরীধারা বহিছে আপনি কেহ কিছু
নাহি চায়।
আমি আপনার মাঝে আপনি হারা,
আপন সৌরভে সারা―
যেন আপনার মন আপনার প্রাণ
আপনারে সঁপিয়াছি॥
-
পাণ্ডুলিপির
পাঠ:
পাওয়া যায়নি।
-
পাঠভেদ:
-
তথ্যানুসন্ধান
-
ক. রচনাকাল ও স্থান: রবীন্দ্রনাথ ১২৯৪ বঙ্গাব্দের শেষের দিকে 'মায়ারখেলা' গীতিনাট্য' রচনা শুরু করে শেষ করেছিলেন ১২৯৫ বঙ্গাব্দে। ১২৯৫ বঙ্গাব্দের ১৫ পৌষ তারিখে 'মায়ারখেলা' 'সখিসমিতি'র উদ্যোগে বেথুন স্কুলে অভিনীত হয়। 'মায়ার খেলা'র এই আদিরূপে এই গানটি ছিল। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ২৭ বৎসর ৮ মাস।
- খ.
প্রকাশ ও গ্রন্থভুক্তি:
- গ্রন্থ
- কাব্যগ্রন্থাবলী [আদি ব্রাহ্মসমাজ প্রেস, ১৩০৩।
মায়ার খেলা।
চতুর্থ দৃশ্য। প্রমদা ও সখীগণের গান। মিশ্র ঝিঁঝিট।
পৃষ্ঠা: ১৪৪]
[নমুনা]
-
গান
-
প্রথম সংস্করণ [সিটি বুক সোসাইটি, ১৩১৫ বঙ্গাব্দ। মায়ার খেলা। প্রমদা ও
সখীগণের গান। মিশ্র ঝিঁঝিট-খেমটা। পৃষ্ঠা: ১২১।[নমুনা]
-
দ্বিতীয় সংস্করণ
ইন্ডিয়ান
প্রেস (১৯০৯ খ্রিষ্টাব্দ, ১৩১৬
বঙ্গাব্দ)।
প্রমদা ও সখীগণের গান। মিশ্র ঝিঁঝিট-খেমটা। পৃষ্ঠা: ৩৭
[নমুনা]
-
গানের বহি ও বাল্মীকি প্রতিভা (আদি ব্রাহ্মসমাজ যন্ত্র ১৩০০)
গান সংখ্যা: ১৬ মিশ্র ঝিঁঝিট-খেমটা। পৃষ্ঠা:
১৫-১৬। [নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
-
গীতবিতান
-
প্রথম খণ্ড (প্রথম সংস্করণ)
[বিশ্বভারতী, আশ্বিন ১৩৩৮], মায়ার খেলা প্রথম সংস্করণ (১২৯৫ বঙ্গাব্দ)] থেকে
গৃহীত হয়েছিল। মায়ার খেলা।
চতুর্থ দৃশ্য। প্রমদা ও সখীগণের গান। মিশ্র ঝিঁঝিট-খেমটা।
পৃষ্ঠা: ৫৯-৬০। [নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
-
দ্বিতীয়
খণ্ড, দ্বিতীয় সংস্করণ (বিশ্বভারতী,
মাঘ ১৩৪৮ বঙ্গাব্দ)।
-
অখণ্ড সংস্করণ, তৃতীয়
সংস্করণ (বিশ্বভারতী, পৌষ ১৩৮০ বঙ্গাব্দ)।
-
প্রেম (প্রেম বৈচিত্র্য-৩২৫)
পর্যায়ের ৩৫৪ সংখ্যক গান।
পৃষ্ঠা: ৪০১
- মায়ারখেলা। চতুর্থ দৃশ্য। প্রমদা ও সখীগণের গান। পৃষ্ঠা: ৬৬৫
- চতুর্থ দৃশ্য। প্রমদা ও সখীগণের গান। পৃষ্ঠা: ৯২৩
-
মায়ার খেলা
(গীতিনাট্য)
-
প্রথম সংস্করণ
[অগ্রহায়ণ ১২৯৫] চতুর্থ দৃশ্য। মিশ্র ঝিঁঝিট-খেমটা।
প্রমদা ও সখীগণের গান।
পৃষ্ঠা: ২২-২৩।
[তথ্য] [নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
- রবীন্দ্ররচনাবলী
প্রথম খণ্ড (বিশ্বভারতী), জ্যৈষ্ঠ ১৩৯৬] মায়ার খেলা। চতুর্থ
দৃশ্য
প্রমদা ও সখীগণের গান। পৃষ্ঠা: ২৪০-২৪১
-
রবীন্দ্রগ্রন্থাবলী (হিতবাদী ১৩১১)(হিতবাদী ১৩১১
বঙ্গাব্দ)। গানের বহি। মিশ্র ঝিঁঝিট। কাওয়ালি। পৃষ্ঠা: ৯৭১। [নমুনা:
নমুনা ]
-
স্বরবিতান অষ্টচত্বারিংশ (৪৮, মায়ার খেলা)
খণ্ডের (আষাঢ়
১৪১৩
বঙ্গাব্দ)
বাণী অংশ :
১৬।
স্বরলিপি অংশ :
৬৭-৭২।
[নমুনা]
-
স্বরলিপি-গীতিমালা
(১৩০৪ বঙ্গাব্দ)।
মিশ্র ঝিঁঝিট-একতালা।
- সঙ্গীতসার সংগ্রহ, দ্বিতীয় ভাগ (১৩০৬
বঙ্গাব্দ)।
- বাঙ্গালীর গান (১৩১২ বঙ্গাব্দ)।
-
রেকর্ডসূত্র:
-
প্রকাশের
কালানুক্রম:
- গ. সঙ্গীতবিষয়ক তথ্যাবলী:
- স্বরলিপি:
[স্বরলিপি]
-
স্বরলিপিকার:
-
জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর।
[স্বরলিপি-গীতিমালা (১৩০৪ বঙ্গাব্দ)]
[ জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুর
-কৃত রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
- সুর ও তাল:
-
স্বরবিতান অষ্টচত্বারিংশ (৪৮, মায়ার খেলা)
খণ্ডের (আষাঢ়
১৪১৩
বঙ্গাব্দ)
সুরভেদ/ছন্দভেদ অংশে গানটির স্বরলিপি-গীতিমালায় (১৩০৪ বঙ্গাব্দ)
মুদ্রিত জ্যোতিরিন্দ্রনাথ ঠাকুরের স্বরলিপিটির সুরভেদ দেখানো হয়েছে (পৃষ্ঠা
১৫৫)।
-
স্বরবিতান অষ্টচত্বারিংশ
(৪৮, মায়ার খেলা)
খণ্ডের (আষাঢ়
১৪১৩
বঙ্গাব্দ)
গৃহীত গানটির
স্বরলিপিতে রাগ-তালের কোন উল্লেখ নেই। গানটি ৩।৩ মাত্রা ছন্দে দাদরা
তালে নিবদ্ধ।
- রাগ : কীর্তনাঙ্গ।। [রবীন্দ্রসঙ্গীতে
রাগ-নির্ণয়। ভি.ভি. ওয়াঝলওয়ার। রবীন্দ্রনাথের প্রেমের গান।
সংগীত-শিক্ষায়তন। বৈশাখ ১৩৯০। পৃষ্ঠা : ৭০]
-
রাগ: কীর্তন তাল: দাদরা। [রবীন্দ্রসংগীত: রাগ-সুর নির্দেশিকা, সুধীর চন্দ, প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬], পৃষ্ঠা: ৮১।
[কীর্তন সুরে নিবদ্ধ রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
-
রাগ: কীর্তন। তাল: দাদরা। [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত, প্রফুল্লকুমার চক্রবর্তী, পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমি, জুলাই ২০০১], পৃষ্ঠা: ১৪১।
-
গ্রহস্বর:
পা।
-
লয়:
মধ্য।