বিষয়:
রবীন্দ্রসঙ্গীত।
শিরোনাম:
সখী, সে গেল কোথায় পাঠ
ও পাঠভেদ:
- গীতবিতান (বিশ্বভারতী,
কার্তিক ১৪১২)-এর
পাঠ: মায়ার খেলা। প্রেম :৩৮২
সখী, সে গেল কোথায়, তারে
ডেকে নিয়ে আয়।
দাঁড়াব ঘিরে তারে তরুতলায়॥
আজি এ মধুর সাঁঝে কাননে ফুলের মাঝে
হেসে হেসে বেড়াবে সে, দেখিব তায়॥
আকাশে তারা ফুটেছে,
দখিনে বাতাস ছুটেছে,
পাখিটি ঘুমঘোরে গেয়ে উঠেছে।
আয় লো আনন্দময়ী, মধুর বসন্ত
লয়ে
লাবণ্য ফুটাবি লো, তরুলতায়॥
-
পাণ্ডুলিপির
পাঠ:
পাওয়া যায়নি।
-
পাঠভেদ:
সখী, সে গেল কোথায়
পাখীটি ঘুমঘোরে গেয়ে উঠেছে :
মায়ার খেলা (অগ্রহায়ণ
১২৯৫)
গানের বহি ও বাল্মিকী প্রতিভা (১৩০০)
গীতবিতান (আশ্বিন ১৩৩৮)
পাখিটি চাঁদ দেখে জেগে উঠেছে :
রবিচ্ছায়া (বৈশাখ
১২৯২)
-
তথ্যানুসন্ধান
-
ক. রচনাকাল ও স্থান:
১২৯০
বঙ্গাব্দে এই গানটি রচিত হয়। এই বিচারে
গানটি রবীন্দ্রনাথের
২২ বৎসর বয়সের রচনা।
-
খ. প্রকাশ ও গ্রন্থভুক্তি:
-
গ্রন্থ
-
কাব্যগ্রন্থাবলী
[আদি ব্রাহ্মসমাজ প্রেস, ১৩০৩।
- মায়ার খেলা।
তৃতীয়
দৃশ্য।
প্রমদার সখীগণের গান। বেহাগ।
পৃষ্ঠা: ১৪১]
[নমুনা]
-
গান। মিশ্র বেহাগ-খেমটা। পৃষ্ঠা: ৪৩৫]
[নমুনা]
-
গান
-
প্রথম সংস্করণ (১৩১৫ বঙ্গাব্দ, ১৯০৮ খ্রিষ্টাব্দ)। মায়ার খেলা । তৃতীয়
দৃশ্য। প্রমদার সখীগণের গান। বেহাগ-খেমটা। পৃষ্ঠা: ১১০।
[নমুনা]
-
গীতবিতান
-
প্রথম খণ্ড, প্রথম সংস্করণ
[বিশ্বভারতী, মাঘ ১৩৩৮ বঙ্গাব্দ।
-
কৈশোরক (১৩০৩
বঙ্গাব্দ) থেকে গৃহীত হয়েছিল। নবম গান। পৃষ্ঠা: ৯]
[নমুনা]
- মায়ার খেলা প্রথম সংস্করণ (১২৯৫ বঙ্গাব্দ)] থেকে গৃহীত হয়েছিল।
মায়াকুমারীগণের গান। কাফি-খেমটা। পৃষ্ঠা: ৫২-৫৩।
- অখণ্ড, তৃতীয় সংস্করণ
(বিশ্বভারতী, কার্তিক ১৪১২),
পর্যায়: প্রেম
৩৮, উপবিভাগ: প্রেম বৈচিত্র্য-৩৫৩,
পৃষ্ঠা: । [নমুনা]
-
বিবাহ উৎসব
[১২৯০ বঙ্গাব্দ,
ষষ্ঠ দৃশ্য, দ্বিতীয় সখি'-র গান, মিশ্র বেহাগ-খেমটা]
-
মায়ার খেলা
(গীতিনাট্য)
-
প্রথম সংস্করণ।
[অগ্রহায়ণ ১২৯৫]
দ্বিতীয় দৃশ্য। শান্তার গান। ইমন কল্যাণ-একতালা। পৃষ্ঠা:
৪।
[নমুনা]
-
রবীন্দ্ররচনাবলী
প্রথম খণ্ড (বিশ্বভারতী), জ্যৈষ্ঠ ১৩৯৬] তৃতীয় দৃশ্য। শান্তার গান। পৃষ্ঠা: ২৩৪।
-
রবিচ্ছায়া
(সাধারণ
ব্রাহ্মসমাজ যন্ত্র, ১২৯২ বঙ্গাব্দ)। বিবিধ ৮১।
মিশ্র বেহাগ-খেমটা।
[নমুনা:
৬৮]
-
স্বরবিতান
অষ্টচত্বারিংশ, (৪৮) মায়ার খেলা (বিশ্বভারতী আষাঢ় ১৪১৩)।
বাণী অংশ : ১০।
স্বরলিপি অংশ : ৪৩-৪৫। [নমুনা]
- পত্রিকা:
- সাধনা
(চৈত্র ১২৯৮ বঙ্গাব্দ)।
- গ. সঙ্গীতবিষয়ক তথ্যাবলী:
- স্বরলিপিকার:
ইন্দিরাদেবী চৌধুরানী। [সাধনা (মাঘ ১২৯৮ বঙ্গাব্দ)]
- সুর ও তাল:
-
স্বরবিতান অষ্টচত্বারিংশ (৪৮, মায়ার খেলা)
খণ্ডের (আষাঢ়
১৪১৩ বঙ্গাব্দ) গৃহীত গানটির
স্বরলিপিতে রাগ-তালের কোন উল্লেখ নেই। গানটি ৩।৩ মাত্রা ছন্দে
দাদরা
তালে নিবদ্ধ
[দাদরা
তালে নিবদ্ধ রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
- রাগ : দীপক (বিলাবল ঠাট)।
[রবীন্দ্রসঙ্গীতে রাগ-নির্ণয়, ভি.ভি. ওয়াঝলওয়ার,
রবীন্দ্রনাথের প্রেমের গান, সংগীত-শিক্ষায়তন, বৈশাখ ১৩৯০]
পৃষ্ঠা : ৭১।
- রাগ :
বেহাগ।
তাল : দাদরা।[রবীন্দ্রসংগীত:
রাগ-সুর নির্দেশিকা, সুধীর চন্দ, প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬],
পৃষ্ঠা: ৮০।
- রাগ: বেহাগ, খাম্বাজ।
তাল: দাদরা। [রাগরাগিণীর
এলাকায় রবীন্দ্রসংগীত, প্রফুল্লকুমার চক্রবর্তী, পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত
আকাদেমি, জুলাই ২০০১],পৃষ্ঠা: ১৩৯।
- বিষয়াঙ্গ:
- সুরাঙ্গ:
-
গ্রহস্বর:
গা।
- লয়:
মধ্য।