গীত বিন্যাস-অঙ্গ : রাগ সঙ্গীতের বাইরে এমন বহু গান আছে যে গুলো কোনো বিশেষ কোনো সঙ্গীত রীতির উপর ভিত্তি করে রচিত হয়। এই রীতি হতে পারে কোনো বিশেষ রাগ-শৈলী ভিত্তিক, হতে পারে লোকসঙ্গীত ভিত্তিক।
১+ |
|
২ |
০ |
|
৩ | |||||||||||||
ধা |
ধিন্ |
ধিন্ |
ধা |
| |
ধা |
ধিন্ |
ধিন্ |
ধা |
| |
না |
তিন্ |
তিন্ |
না |
| |
তেটে |
ধিন্ |
ধিন্ |
না |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
১১ |
১২ |
১৩ |
১৪ |
১৫ |
১৬ |
|||
প্রথম অঙ্গ | দ্বিতীয় অঙ্গ | তৃতীয় অঙ্গ | চতুর্থ অঙ্গ |
ক. অঙ্গ : শরীরের যে সকল অংশ আন্দোলিত হয় বা করা যায়, তাকেই বলে অঙ্গ। যেমন– শির,হস্তদ্বয়, কটি, বক্ষ, পার্শ্ব ও পদদ্বয়। কেউ কেউ গ্রীবাকেও অঙ্গের মধ্যে ধরে থাকেন। এই অঙ্গ উর্ধ্বমুখে সঞ্চালিত হলে আরোহী অঙ্গ, আর নিম্নমুখে সঞ্চালিত হলে অবরোহী অঙ্গ বলে।
খ. প্রত্যঙ্গ : স্কন্ধদ্বয়, বাহুদ্বয়, পৃষ্ঠ, উদর, ঊরুদ্বয় ও জঙ্ঘাদয়– এই ছয়টি প্রত্যঙ্গ বলে।
গ. উপাঙ্গ : নেত্র, ভ্রু, নাসা, অধর, কপোল ও চিবুক – এই ছয়টি অংশকে উপাঙ্গ বলে। অভিনয় দর্পন' নামক গ্রন্থে উপাঙ্গ ১২টি। এগুলি হলো– নেত্র, ভ্রু, অক্ষিপুট, অক্ষিতারা, গণ্ডদ্বয়, নাসিকা, গণ্ডাস্থি, অধির, দন্তপংক্তি, জিহ্বা, চিবুক ও মুখ।