আলাহিয়া বিলাবল
সমনাম: আলাইয়া বিলাওল, আলাইয়া বিলাবল, আলৈহা বেলাওল, অল্হৈয়া বিলাবল।

ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে বিলাবল ঠাটের অন্তর্গত রাগ বিশেষ। এই রাগের আরোহণে মধ্যম বর্জিত হয়। উভয় নিষাদ ব্যবহৃত হয়। এর আরোহণে ঋষভ বক্র এবং অবরোহণে গান্ধার বক্র বা সরল হতে পারে। এর বিস্তার মধ্য ও তার সপ্তকে। অনেকে মনে করেন বিলাবল ও হাম্বীর রাগের সংমিশ্রণে এই রাগের উৎপত্তি হয়েছে।  বর্তমানে শুদ্ধ বিলাবল অপেক্ষা আলাহিয়া বিলাবল বেশি গাওয়া হয়।
আরোহণ: স র গ প ধ ন র্স
অবরোহণ: র্স ন ধ ণ ধ প ম গ র স
ঠাট: বিলাবল
জাতি: ষাড়ব-সম্পূর্ণ
বাদীস্বর: ধ
সমবাদী স্বর
ন্যাস স্বর: মন্দ্র সপ্তকের পঞ্চম
স্বরবিন্যাস: পন ধন র্স
অঙ্গ: উত্তরাঙ্গ
সময়: দিবা প্রথম প্রহর। মতান্তরে দিবা দ্বিতীয় প্রহর
পকড় : সর, গর গপ, ধ, ন ধ ন র্স। র্স ন ধ, প, ধণধপ, মগ মর স।

তথ্যসূত্র: