বড়হংস সারং
সমনাম : বলহংস সারং, বৃহৎ হংস সারং।
উত্তর ভারতীয়
সঙ্গীত পদ্ধতিতে
কাফি
ঠাটের অন্তর্গত রাগ বিশেষ।
এর রাগাঙ্গ
সারং। এই রাগে গান্ধার ও ধৈবত বর্জিত। কোনো কোনো ক্ষেত্রে ঈষৎ শুদ্ধ ধৈবত ও শুদ্ধ গান্ধার প্রয়োগ হয়ে থাকে।
এই রাগের মধ্যম অপন্যাস। ন্যাস স্বর ণ।
এই রাগের ম র মীড়পাত হয়। মধ্যম মুক্ত এবং ন্যাস স্বর।
ম র দিয়েই সারং-এর রূপ ধরে রাখার চেষ্টা করা হয়।
এর সরসঙ্গতিতে আরোহণে শুদ্ধ নিষাদ এবং অবরোহণে কোমল নিষাদ ব্যবহার করা হয়। যেমন- স
ন্ স্ র ণ্ স। মর, ণ্ স সন্ স
আরোহণ: স রম, প, ণপ, ন র্স।
অবরোহণ
: র্স ণপ, মর স
ঠাট
কাফি
জাতি : ঔড়ব-ঔড়ব (গান্ধার ও ধৈবত বর্জিত)
বাদীস্বর : ঋষভ
সমবাদী স্বর: পঞ্চম
অঙ্গ : পূর্বাঙ্গ
প্রধান।
সময় : দিবা দ্বিতীয়
প্রহর।
পকড়
: ন্ প, ম র, স, প ণপ, নর্স, ণ পম, র স
- তথ্যসূত্র:
- রাগ-রূপায়ণ।
(প্রথম খণ্ড) সুরেশচন্দ্র চক্রবর্তী। জেনারেল প্রিন্টার্স
য়্যান্ড পাব্লিশাসার্স প্রাইভেট লিমিটেড।
১৫ এপ্রিল ১৯৮৩। পৃষ্ঠা: ১৪১-১৪২
- হিন্দুস্থানী সঙ্গীত পদ্ধতি
(একাদশ খণ্ড)। বিষ্ণুনারায়ণ ভাতখণ্ডে।
সম্পাদনা ধরিত্রী রায় এবং
অসীমকুমার চট্টোপাধ্যায়। [দীপায়ন কলিকাতা, বৈশাখ ১৩৯৯। [পৃষ্ঠা:
২৮৯-২৯২]