শ্রবণ নমুনা
|
ছায়ানট
উত্তর
ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে
কল্যাণ
ঠাটের অন্তর্গত রাগ বিশেষ। এর প্রকৃতি শান্ত।
এই রাগে দুই মধ্যম
ব্যবহৃত হয়, তবে এতে শুদ্ধ মধ্যম বেশি ব্যবহৃত হয়। গান্ধার ও নিষাদ অল্প পরিমাণে
বক্রভাবে ব্যবহৃত হয়। এতে বিবাদী
স্বর হিসাবে কোমল নিষাদ ব্যবহার করা হয়। আলাহিয়া বিলাবলের সাথে এর সমান্য মিল আছে।
উভয় রাগের মিলের জায়গাটি হলো- ম ণ ধ প (ব্যবহারের বিচারে)।
আরোহণ : স র গ ম প ন ধ র্স
অবরোহণ : র্স ন ধ প হ্ম প ধ প গ ম র স
জাতি : ঔড়ব-সম্পূর্ণ।
বাদীস্বর : পঞ্চম
সমবাদী স্বর : ঋষভ
অঙ্গ : পূর্বাঙ্গ।
সময়
:
রাত প্রথম প্রহর।
পকড় : প র, গ ম প, ম গ, ম ম র, স।
আলাপ: স সর রগ গম মপ, প র র গ ম প ম গ ম র স
তথ্যসূত্র:
সঙ্গীত পরিচিতি (উত্তরভাগ)। শ্রীনীলরতন বন্দ্যোপাধ্যায়। ৫ই ভাদ্র' '৮০। ২১ আগষ্ট '৭৩
সঙ্গীত শাস্ত্র। তৃতীয় খণ্ড। শ্রীইন্দু ভূষণ রায়।