পুরিয়া
উত্তর ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে মারবা ঠাটের অন্তর্গত রাগ বিশেষ। পঞ্চম বর্জিত। এই রাগের প্রকৃতি শান্ত এবং আলাপের উপযুক্ত। এই রাগে মীড়ের প্রাধান্য লক্ষ্য করা যায়।

    আরোহণ:  স  ন্ ঋ গ হ্ম ধ র্স

    অবরোহণ : র্স ন ধ হ্ম গ, ন্ ঋ স

    ঠাট : মারবা

    জাতি : ষাড়ব-ষাড়ব।

    বাদীস্বর : গান্ধার

    সমবাদী স্বর : নিষাদ

    অঙ্গ :  পূর্বাঙ্গ।

    সময় : রাত প্রথম প্রহর।
    পকড় : ন্ ঋ ন্, হ্ম গ. ন্ ঋ স।


তথ্যসূত্র:
রাগ বিন্যাস (প্রথম কলি)। শ্রীশচীন্দ্র নাথ ভট্টাচার্য্য। এস, চন্দ্র এন্ড কোং। শারদীয়া সপ্তমী, সেপ্টেম্বর ১৯৭৬।
সঙ্গীত শাস্ত্র। তৃতীয় খণ্ড। শ্রীইন্দু ভূষণ রায়।