শ্রুতি
বানান
বিশ্লেষণ :
শ্+র্+উ+ত্+ই।
উচ্চারণ:
sru..t̪i
(স্রু.তি)
শব্দ-উৎস:
সংস্কৃত
শ্রুতিঃ>বাংলা
শ্রুতি।
রূপতাত্ত্বিক
বিশ্লেষণ:
√শ্রু
(শ্রবণ) +তি
(ক্তিন্),
ভাববাচ্য।
পদ:
বিশেষ্য
১. ঊর্ধ্বক্রমবাচকতা { | শ্রবণ যোগাযোগ | যোগাযোগ | বিমূর্তন | বিমূর্ত সত্তা | সত্তা |}
অর্থ: বাংলা ব্যাকরণের পারিভাষিক শব্দ। যা শ্রবণ করা যায়, এমন ধ্বনিই শ্রুতি। উচ্চারণের বৈশিষ্ট্য অনুসারে একে দুই ভাগে ভাগ করা যায়। যেমন−
১.১. যথাযথ শ্রুতি: যে সকল শব্দের উচ্চারণ বর্ণের নিজস্ব উচ্চারণ-প্রকৃতি অনুসারেই উচ্চারিত হয়। যেমন− কাক, মানুষ, পাখি ইত্যাদি।
১.২. বিবর্তিত শ্রুতি: যে সকল শব্দের উচ্চারণের ক্ষেত্রে বর্ণের নিজস্ব উচ্চারণরীতি লোপ পেয়ে ভিন্নতর উচ্চারণরীতিতে উচ্চারিত হয়। যেমন−
পদ্মা [উচ্চারণ পদ্দাঁ]বিবর্তিত শ্রুতির প্রকৃতি :
অ- শ্রুতি : শব্দের অন্তর্গত পাশাপাশি স্বরধ্বনি যখন কোনো ধ্বনির দ্বিত্বভাব প্রকাশ করে, তখন উক্ত স্বরদ্বয় যদি অন্তস্থ-অ (য়) ধ্বনি 'ওয়া' ধ্বনিতে পরিণত হয়। যা + আ =যাআ>যাওয়া, না +আ =নাআ>নাওয়া ইত্যাদি।
ব-শ্রুতি : অন্তস্থ-ব ধ্বনি ওয় ধ্বনিতে পরিণত হয়। কখনো কখনো তা অন্যধ্বনিকে প্রভাবিত করে। যেমন−
আহ্বান [উচ্চারণ - আওvaন]
২. ঊর্ধ্বক্রমবাচকতা {| ধর্মীয় পাঠ্য | শ্রবণ যোগাযোগ | যোগাযোগ | বিমূর্তন | বিমূর্ত-সত্তা | সত্তা |}
বা
ঊর্ধ্বক্রমবাচকতা { | ধর্মীয় | পাঠ্য লিখন | লিখিত যোগাযোগ | যোগাযোগ | বিমূর্তন | বিমূর্ত-সত্তা | সত্তা |}
অর্থ: বৈদিক যুগে ঋষিরা শিষ্যদেরকে মৌখিকভাবে ধর্মীয় পাঠ প্রদান করতেন। শিষ্যরা ওই পাঠ শ্রবণ করে স্মৃতিতে ধারণ করতেন। শ্রবণ দ্বারা গৃহীত অর্থে এই পাঠকে শ্রুতি বলা হয়। প্রাচীন ভারতের প্রায় সকল গ্রন্থই শিষ্যরা স্মৃতিতে ধারণ করলেও একমাত্র বেদকেই শ্রুতি হিসেবে আখ্যায়িত করা হয়। যদিও পরবর্তী সময়ে এ সকল গ্রন্থ লিখিত আকারে সংকলিত হয়েছে, কিন্তু আদি নাম হিসেবে এখনও বেদকে শ্রুতি বলা হয়। বেদের অংশ হিসেবে উপনিষদকেও শ্রুতি বলা হয়।
৩. ঊর্ধ্বক্রমবাচকতা { | হিন্দু পৌরাণিক সত্তা | পৌরাণিক সত্তা | কাল্পনিকসত্তা | কল্পনা | সৃজনশীলতা | দক্ষতা | জ্ঞান | মনস্তাত্ত্বিক বিষয় | বিমূর্তন | বিমূর্ত-সত্তা | সত্তা |}
অর্থ: হিন্দু পৌরাণিক কাহিনিতে এই নামে একাধিক চরিত্র পাওয়া যায়। যেমন−
১. অত্রি ঋষির কন্যা। কর্দম ঋষির সাথে শ্রুতির বিবাহ হয়। শ্রুতির গর্ভে পুত্র শঙ্খপাদ ও কন্যা কাম্যার জন্ম হয়।[বায়ু পুরাণ, ২৮। ব্রহ্মপুরাণ, দ্বিতীয় অধ্যায় ]
২. দেবী দুর্গা অপর নাম। [দেবী পুরাণ। ষোড়শ অধ্যায়। ২৯।]
৪. ঊর্ধ্বক্রমবাচকতা { | সঙ্গীতোপযোগী শব্দ | শ্রবণ যোগাযোগ | যোগাযোগ | বিমূর্তন | বিমূর্ত সত্তা | সত্তা |}
ভারতীয় সঙ্গীতে ব্যবহৃত সঙ্গীতোপযোগী ধ্বনি। [দেখুন: শ্রুতি (সঙ্গীতকোষ) ]
তথ্যসূত্র: