বিষয়:
রবীন্দ্রসঙ্গীত।
শিরোনাম: কাছে আছে দেখিতে না পাও
পাঠ
ও পাঠভেদ:
- গীতবিতান (বিশ্বভারতী, কার্তিক ১৪১২)-এর পাঠ: মায়ারখেলা ও প্রেম (প্রেম বৈচিত্র্য-৩৩১) পর্যায়ের ৩৬০ সংখ্যক গান।
কাছে আছে দেখিতে না পাও।
তুমি কাহার সন্ধানে
দূরে যাও॥
মনের মতো কারে খুঁজে মরো,
সেকি আছে ভুবনে―
সে যে রয়েছে মনে।
ওগো, মনের মতো সেই তো হবে
তুমি শুভক্ষণে যাহার পানে
চাও॥
তোমার আপনার যে জন দেখিলে না তারে
তুমি যাবে কার দ্বারে।
যারে চাবে তারে পাবে না,
যে মন তোমার আছে যাবে তাও
॥
-
পাণ্ডুলিপির
পাঠ:
-
তথ্যানুসন্ধান
-
ক. রচনাকাল ও স্থান: রবীন্দ্রনাথ ১২৯৪ বঙ্গাব্দের শেষের দিকে 'মায়ারখেলা' গীতিনাট্য' রচনা শুরু করে শেষ করেছিলেন ১২৯৫ বঙ্গাব্দে। ১২৯৫ বঙ্গাব্দের ১৫ পৌষ তারিখে 'মায়ারখেলা' 'সখিসমিতি'র উদ্যোগে বেথুন স্কুলে অভিনীত হয়। 'মায়ার খেলা'র এই আদিরূপে এই গানটি ছিল। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ২৭ বৎসর ৮ মাস।
- খ.
প্রকাশ ও গ্রন্থভুক্তি:
- গ্রন্থ
- পত্রিকা
-
সাধনা(মাঘ ১২৯৮ বঙ্গাব্দ)।
- সঙ্গীত-প্রকাশিকা (আশ্বিন
১৩১১ বঙ্গাব্দ)। কাফি-একতালা।
- গ.সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
- স্বরলিপি ও স্বরলিপিকার:
- ইন্দিরাদেবী চৌধুরানী। [সাধনা (মাঘ ১২৯৮ বঙ্গাব্দ)]
- স্বরলিপিকার
অনুল্লিখিত। [সঙ্গীত-প্রকাশিকা;(আশ্বিন
১৩১১ বঙ্গাব্দ)]
[স্বরলিপি]
- সুর
ও তাল:
-
স্বরবিতান
অষ্টচত্বারিংশ,
(৪৮, মায়ার খেলা)
খণ্ডের (আষাঢ়
১৪১৩ বঙ্গাব্দ) গৃহীত গানটির
স্বরলিপিতে রাগ-তালের কোন উল্লেখ নেই। গানটি ৩
।৩
মাত্রা ছন্দে
দাদরা তালে নিবদ্ধ।
- রাগ : কাফি। [রবীন্দ্রসঙ্গীতে
রাগ-নির্ণয়। ভি.ভি. ওয়াঝলওয়ার। রবীন্দ্রনাথের প্রেমের গান।
সংগীত-শিক্ষায়তন। বৈশাখ ১৩৯০। পৃষ্ঠা : ৬৯]
- রাগ: কাফি।
তাল: দাদরা
[রবীন্দ্রসংগীত:
রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬
। পৃষ্ঠা:
৪৪]।
-
রাগ:
কাফি । তাল:
দাদরা [রাগরাগিণীর
এলাকায় রবীন্দ্রসংগীত, প্রফুল্লকুমার চক্রবর্তী, পশ্চিমবঙ্গ রাজ্য
সংগীত আকাদেমী, জুলাই ২০০১।] পৃষ্ঠা: ৮০।
- গ্রহস্বর: সা।
- লয়: মধ্য।