।
গ. সঙ্গীতবিষয়ক তথ্যাবলি:
- ভাঙা গান:
এটি
একটি ভাঙা গান।
মূল
গান- রাজবিজয়। তেওরা
অজ্ঞান তম নিকরে গাঢ় ময়ি পতিতে
জ্ঞান কিঞ্চিত বিতর জগদম্বে
॥
কলুষ পূরিত মম কলেবর
অশেষ কুত্সিত কর্ম তত্পর
স্থির মতি সংসার জলবিম্বে
॥
তব মায়াময়
মোহ গর্তে
অন্ধ অতিশয় নয়ন সত্তে
সর্করা সম বাস বিষয় নিম্বে।
তব চরণ কভু মননে নাহি ধরে
এমন দুর্মতি রামশঙ্করে-
কুরু কৃপাময়ি কৃপা অবিলম্বে
॥
-রামশঙ্কর ভট্টাচার্য
[সঙ্গীত-চন্দ্রিকা
দ্র:
রবীন্দ্রসঙ্গীত গবেষণা গ্রন্থমালা-৩য় খণ্ড/প্রফুল্লকুমার দাস।
পৃষ্ঠা ৫৯।
রবীন্দ্রসংগীতের ত্রিবেণী সংগম/ইন্দিরাদেবী চৌধুরানী।
পৃষ্ঠা ৩৩।]
- স্বরলিপি:
[স্বরলিপি]
- স্বরলিপিকার:
- সুরেন্দ্রনাথ
বন্দোপাধ্যায়।
স্বরবিতান-৪৫-এ
গৃহীত ১ম স্বরলিপি পাণ্ডুলিপি থেকে গৃহীত হয়েছে।
- ইন্দিরাদেবী।
স্বরবিতান-৪৫-এ
গৃহীত সুরান্তর ও ভিন্নছন্দ এর স্বরলিপি পাণ্ডুলিপি থেকে গৃহীত হয়েছে।
- সুর
ও তাল:
- রাগ-রাজবিজয়।
তাল-তেওরা।
স্বরবিতান-৪৫-এ
গৃহীত প্রথম স্বরলিপি।
স্বরবিতান-৪৫এ গৃহীত সুরান্তর ও ভিন্নছন্দ-এর স্বরলিপিতে রাগ-তালের উল্লেখ
নেই।
তবে স্বরলিপিটি ৪।৪।৪।৪
ছন্দোবিভাজননে ত্রিতাল-এ
নিবদ্ধ।
- রাগ-দেশ সিন্ধু।
তাল-ঠুংরি।
[তত্ত্ববোধিনী,
রবিচ্ছায়া]
- রাগ :
রাজবিজয়। তাল : ত্রিতাল/তেওরা। [রবীন্দ্রসংগীত:
রাগ-সুর নির্দেশিকা, সুধীর চন্দ, প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬], পৃষ্ঠা: ৮০।
- রাগ:
রাজবিজয়।
তাল: তেওরা।
[রাগরাগিণীর
এলাকায় রবীন্দ্রসংগীত, প্রফুল্লকুমার চক্রবর্তী, পশ্চিমবঙ্গ
রাজ্য সংগীত আকাদেমি, জুলাই ২০০১],
পৃষ্ঠা:
১৩৯।
- বিষয়াঙ্গ: ধ্রুপদাঙ্গ।
- সুরাঙ্গ:
গানটির ১ম স্বরলিপি
রাজবিজয়/তেওরা’য়
নিবদ্ধ মূল গানের অনুরূপ বিধায়,
এ সুরটি
ধ্রুপদাঙ্গ হিসাবে বিবেচনা করা হয়।
কিন্তু সুরান্তর ও
ভিন্নছন্দ’এর
স্বরলিপিটি ত্রিতালে নিবদ্ধ হওয়ার কারণে এটি খেয়ালাঙ্গে রূপ লাভ করে।
- গ্রহস্বর:
সা।
[স্বরবিতান-৪৫-এ
গৃহীত উভয় স্বরলিপি অনুসারে]
- লয়:
মধ্য।
[স্বরবিতান-৪৫-এ
গৃহীত উভয় স্বরলিপি অনুসারে]