অলঘ্বী
প্রাচীন ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে বিভাষা রাগ বিশেষ। খ্রিষ্টীয় দ্বিতীয়-তৃতীয় শতাব্দীতে ভরতের পুত্র ও শিষ্য শার্দুল এই রাগকে টক্ক ভাষারাগের এই বিভাষা রাগ হিসেবে উল্লেখ করেছিলেন।

বৃহদ্দেশীতে বর্ণিত দোহ্যা বিভাষা রাগের পরিচিতি
গ্রামরাগ: টক্ক
রাগ প্রকৃতি: বিভাষা
আরোহণ : স, র গ, ম, প. ধ, কাকলী নিষাদ, র্সা
আরোহণ: র্সা, কাকলী নিষাদ, ধ, প, ম, গ, র, স
জাতি: সম্পূর্ণ-সম্পূর্ণ
অংশস্বর: ষড়্‌জ
ন্যাস স্বর: ষড়্‌জ
বৃহদ্দেশীতে বর্ণিত আক্ষিপ্তিকা  নিচে তুলে ধরা হলো।
 নী নিনি সা রী রী মা রী রী পা ইত্যাদি।
                        [শার্দূলী ॥

তথ্যসূত্র: