বাহার
বাউত্তর ভারতীয়
সঙ্গীত পদ্ধতিতে
কাফি
ঠাটের অন্তর্গত রাগ বিশেষ।
প্রকৃতি চঞ্চল। আরোহণে ঋষভ বর্জিত। অবরোহণ ধৈবত বর্জিত।
কোনো কোনো মতে অবরোহে ধৈবত অল্প
ব্যবহৃত হয়। কোমল গান্ধার, দুই
নিষাদ ব্যবহৃত হয়। তবে আরোহে শুদ্ধ নিষাদ ব্যবহৃত হয়। কোমল নিষাদ ও পঞ্চম আরোহণে বক্র। তারস্থান প্রবল।
এর প্রকৃতি চঞ্চল। অনেকে এটাকে রাগ না বলে ধুন হিসাবে আখ্যায়িত করে থাকেন।
রাগেশ্রী,
মিঞা কি মল্লার,
আড়ানা প্রভৃতি রাগের সাথে
বাহারের মিল পাওয়া যায়।
এর সাঙ্গীতিক স্বরগুচ্ছ:
- মপজ্ঞম। আরোহণে
ব্যবহৃত হয়। স থেকে শুরু করলে, সম হবে, র কখনো ব্যবহৃত হবে না।
- ণধনর্স। এই
স্বরগুচ্ছ মিয়া কি মল্লাহারে ব্যবহৃত হয়। তবে মিয়াক-কি-মল্লাহারে ন দীর্ঘ
মীড়পাত হয়। কিন্ত বাহারে ণ স্বল্প মীড়পাত হয়।
- সণপ। এর সাথে জ্ঞম
দীর্ঘ পাত হলে মিয়াক-কি-মল্লার হবে। বাহারে জ্ঞম অবচ্ছিন্ন কিন্তু দ্রুত হয়।
আরোহণ :
ণ্ স জ্ঞ ম প, ধ ন র্স
অবরোহণ
: র্স ণ প, ম প জ্ঞ, ম র স
ঠাট :
কাফি
জাতি: ষাড়ব
(ঋষভ বর্জিত)-ষাড়ব (ধৈবত বর্জিত)।
বাদীস্বর
: মধ্যম (মতান্তরে ষড়্জ)
সমবাদী স্বর: ষড়্জ
(মতান্তরে মধ্যম)
অঙ্গ:
উত্তরাঙ্গ।
সময়:
রাত দ্বিতীয় প্রহর।
পকড় :
ম
প জ্ঞ ম ম,ধ ধ ণধ ন র্স।
তথ্যসূত্র:
- মারিফুন্নাগমাত। রাজা নওয়াব আলী খান। অনুবাদ মকসুদুর রহমান হিলালী। বাঙলা
একাডেমী বর্ধমান হাউস। ঢাকা। পৃষ্ঠা: ২৬২-২৬৩।
- রাগ বিন্যাস (প্রথম কলি)। শ্রীশচীন্দ্র নাথ ভট্টাচার্য্য। এস, চন্দ্র এন্ড
কোং। শারদীয়া সপ্তমী, সেপ্টেম্বর ১৯৭৬।
- সঙ্গীত পরিচিতি (উত্তরভাগ)। শ্রীনীলরতন বন্দ্যোপাধ্যায়। ৫ই ভাদ্র' '৮০। ২১
আগষ্ট '৭৩