মিয়া কি সারং
অন্যনাম: মিয়া সারং
উত্তর ভারতীয়
সঙ্গীত পদ্ধতিতে
কাফি
ঠাটের অন্তর্গত রাগ বিশেষ।
এর রাগাঙ্গ
সারং।
কথিত আছে এই রাগটি তৈরি করেছিলেন মিঞা তানসেন। এই রাগে আরোহণে শুদ্ধ নিষাদ এবং অবরোহণে কোমল নিষাদ ব্যবহৃত হয়। এর সাথে সারং
এর মিশ্রণে এই রাগের সৃষ্টি হয়েছে। এর পূর্বাঙ্গে সারং (পর, মর, ণপ) এবং উত্তরাঙ্গে
মিঞা কি মল্লারর
-এর (ণ ধ ন র্স) প্রয়োগ হয়ে থাকে। উত্তরাঙ্গে মল্লার-এর রূপ ফুটে উঠে ণধনর্স এর মাধ্যমে। পক্ষান্তরে
পূর্বাঙ্গে ণপ মর সারং-এর রূপ ফুটে উঠে।
- প্রথম প্রকরণ:
সারং
রাগাঙ্গ ঠিক রেখে মিঞা কি মল্লার -এর
সাথে ণ ধ ন র্স যুক্ত করলে মিয়া কি সারং-এর রূপ ফুটে ওঠে। এক্ষেত্রে প র,
ম র, প প সারঙ-অঙ্গ হিসেবে ব্যবহার করা হয়।
আরোহণ: স র ম প, ধধ
প, ণধ ন র্স
অবরোহণ
: র্স ণপ, ধ ণ ধ প, ম প ম ম র স
ঠাট
কাফি
জাতি : ষাড়ব-ষাড়ব
বাদীস্বর : ঋষভ
সমবাদী স্বর: পঞ্চম
অঙ্গ : পূর্বাঙ্গ
প্রধান।
সময় : দিবা দ্বিতীয় প্রহর।
পকড়
: স, ণ্ স, ধ্ ন্, প ধ্ ন্ স, প মর, স
- দ্বিতীয় প্রকরণ এই প্রকরণে গ ম র
স, প হ্ম প এবং র হ্ম প স্বরগুচ্ছ ব্যবহার করা হয়।
- তথ্যসূত্র:
- মারিফুন্নাগমাত।
রাজা নওয়াব আলী খান। অনুবাদ মকসুদুর রহমান হিলালী। বাঙলা একাডেমী বর্ধমান
হাউস। ঢাকা। পৃষ্ঠা: ২৮৬-২৮৭।
- রাগ-রূপায়ণ।
(প্রথম খণ্ড) সুরেশচন্দ্র চক্রবর্তী। জেনারেল প্রিন্টার্স
য়্যান্ড পাব্লিশাসার্স প্রাইভেট লিমিটেড।
১৫ এপ্রিল ১৯৮৩। পৃষ্ঠা: ১৩৮-১৪১
- হিন্দুস্থানী সঙ্গীত পদ্ধতি
(একাদশ খণ্ড)। বিষ্ণুনারায়ণ ভাতখণ্ডে।
সম্পাদনা ধরিত্রী রায় এবং
অসীমকুমার চট্টোপাধ্যায়। [দীপায়ন কলিকাতা, বৈশাখ ১৩৯৯। [পৃষ্ঠা: ৩০১-৩০৭]