তানবলিতিকা
প্রাচীন ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে
বিভাষা রাগ বিশেষ।
খ্রিষ্টীয় দ্বিতীয়-তৃতীয় শতাব্দীতে ভরতের পুত্র ও শিষ্য শার্দুল এই রাগকে
টক্ক ভাষারাগের
এই
বিভাষা
রাগ হিসেবে উল্লেখ করেছিলেন।
বৃহদ্দেশীতে বর্ণিত তানবলিতিকা বিভাষা
রাগের পরিচিতি
গ্রামরাগ:
টক্ক
রাগ প্রকৃতি:
বিভাষা
আরোহণ
: স, গ, ম, ধ, কাকলী নিষাদ, র্সা
আরোহণ: র্সা, কাকলী নিষাদ, ধ, ম, গ,
স
জাতি: সম্পূর্ণ- সম্পূর্ণ
অংশস্বর:
মধ্যম
ন্যাস স্বর: ষড়্জ
বৃহদ্দেশীতে বর্ণিত আক্ষিপ্তিকা নিচে তুলে ধরা
হলো।
মা পা ধা পা
মা সা পা
ধা নী ধা
পা পা মা গা গা রী
সা ধা মা ধা ধা মা ধা
ধা মা ধা নী সা সা
রি রি ধা রি রি মা
গা মা রী সা সা
সা ধা ধনি সা সা।
[তানবলিতিকা ॥
তথ্যসূত্র:
- বৃহদ্দেশী। মতঙ্গ। সম্পাদনা রাজ্যেশ্বর মিত্র। সংস্কৃত পুস্তক ভাণ্ডার।
১৯৯২। অধ্যায়: রাগ। পৃষ্ঠা: বৃহদ্দেশী। মতঙ্গ।
সম্পাদনা রাজ্যেশ্বর মিত্র। সংস্কৃত পুস্তক ভাণ্ডার। ১৯৯২। অধ্যায়: রাগ।২৪০
২৪০-২১৪১
- সঙ্গীতরত্নাকর। সুরেশচন্দ্র বন্দ্যোপাধ্যায় অনূদিত। রবীন্দ্রভারতী
বিশ্ববিদ্যালয়। ১৪০৮