সদারঙ্গের শিষ্য মনরঙ্গের রচিত গানের নমুনা
প্রথম প্রকরণ
+ | + | ||||||||||||||||||||
১ |
২ |
০ |
|
|
৩ | ||||||||||||||||
I |
ধা |
ধিন্ |
ধিন্ |
ধা |
। |
ধা |
ধিন্ |
ধিন্ |
ধা |
। |
ধা |
তিন্ |
তিন্ |
তা |
। |
তা |
ধিন্ | ধিন্ | ধা | I | ধা |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
১১ |
১২ |
১৩ |
১৪ | ১৫ | ১৬ |
দ্বিতীয় প্রকরণ
+ | + | ||||||||||||||||||||
১ |
২ |
০ |
|
|
৩ | ||||||||||||||||
I |
ধা |
ধিন্ |
ধিন্ |
ধা |
। |
ধা |
ধিন্ |
ধিন্ |
ধা |
। |
না |
তিন্ |
তিন্ |
তা |
। |
তেটে |
ধিন্ | ধিন্ | ধা | I | ধা |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
১১ |
১২ |
১৩ |
১৪ | ১৫ | ১৬ |
ঢিমা
ত্রিতাল
মধ্যলয়ের ত্রিতালের বিচরে অর্ধ
বিলম্বিত লয়ের ত্রিতালকে ঢিমা ত্রিতাল বা ঢিমা তেতালা বলা হয়।
রবীন্দ্রনাথের গানে এর ব্যবহার রয়েছে। যেমন- 'নিশিদিন মোর পরানে' গানটি ঢিমা
ত্রিতাল-এ নিবদ্ধ।
+ | + | ||||||||||||||||||||
১ |
২ |
০ |
|
|
৩ | ||||||||||||||||
I |
ধা |
ধিন্ |
ধিন্ |
ধা |
। |
ধিৎ |
ধাগে |
তেরেকেট |
ধি |
। |
না |
তিন্ |
তিন্ |
তা |
। |
কৎ |
ধাগে | তেরেকেটে | ধি | I | ধা |
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
১১ |
১২ |
১৩ |
১৪ | ১৫ | ১৬ |