বাদী স্বর
বানান বিশ্লেষণ: ব্+আ+দ্+ঈ-স্+ব্+র্+অ
উচ্চারণ : ba.d̪i.ʃɔr
(বা.দি শর্)
রূপতাত্ত্বিক বিশ্লেষণ: বাদী (প্রধান) যে স্বর/
কর্মধারয় সমাস
পদ:
বিশেষ্য
ঊর্ধ্বক্রমবাচকতা
{ স্বর |
সাঙ্গীতিক স্কেল |
সঙ্গীতোপযোগী ধ্বনি|
শ্রবণ যোগাযোগ |
যোগাযোগ |
বিমূর্তন |
বিমূর্ত সত্তা |
সত্তা|}
অর্থ:
ভারতীয় রাগসঙ্গীতে ব্যবহৃত প্রধান স্বর।
সমার্থক শব্দাবলি:
অংশস্বর,
জানস্বর,
বাদীস্বর।
ভারতীয়
রাগ সঙ্গীতে যে স্বরকে কেন্দ্র করে অন্যান্য স্বর আবর্তিত হয়, তাকে সাধারণভাবে বাদী
স্বর বলা হয়। বাদী স্বরের সাথে অন্যান্য স্বরের তুলনামূলক সম্বন্ধ দ্বারা রাগের
সমবাদী স্বর নির্দেশিত হয়।
বাদী সমবাদী স্বরসঙ্গতি
বাদী ও সমবাদীর বিষয়টি প্রথম উল্লেখ করেছিলেন ভরতমুনি। তিনি তাঁর নাট্যশাস্ত্রে
বাদী স্বর থেকে নবম বা ত্রয়োদশ শ্রুতিতে সমবাদী স্বর নির্দেশিত করেছিলেন। এই বিচারে
ষড়্জকে যদি
ছন্দোবতী শ্রুতিতে অধিষ্ঠিত বিবেচনা করা হয়, তাহলে
ত্রয়োদশ শ্রুতি হয়, আলাপনী। এই কারণে ত্রয়োদশ শ্রুতিতে অধিষ্ঠিত পঞ্চম হবে সমবাদী
স্বর। আবার মধ্য সপ্তকের ষড়্জ থেকে মন্দ্র সপ্তকের মধ্যম ত্রয়োদশ শ্রুতিতে
অধিষ্ঠিত থাকে। ফলে উভয় স্বরের ভিতর স্বরসঙ্গতি ঘটে। মন্দ্র সপ্তকের মধ্যমের
দ্বিগুণিত স্বর হিসেবে মধ্য সপ্তকের মধ্যম চিহ্নিত হয়। এই বিচারে ষড়্জ বাদী হলে
মন্দ্র সপ্তকের ত্রয়োদশ শ্রুতির বিচারে মধ্যম সমবাদী হতে পারে। কিন্তু মধ্য সপ্তকের
বিচারে ষড়্জ থে কে
মধ্য সপ্তকের মধ্যম
অধিষ্ঠিত থাকে নবম শ্রুতিতে। এই বিচারে ষড়্জ বাদী হলে পঞ্চম বা মধ্যম সমবাদী হতে
পারে।
এই বিচারে দেখা যায়, বাদী স্বরের বিচারে যে কোনো দুটি স্বর সমবাদী হতে পারে। একটি
অধস্তন সমবাদী, অপরটি ঊর্ধ্বতন সমবাদী। এই সূত্রানুসারে নিচে বাদী ও সমবাদীর একটি
তালিকা দেওয়া হলো।
অধস্তন
সমবাদী |
বাদী |
ঊর্ধ্বতন
সমবাদী |
ম্ |
স |
প |
হ্ম্ |
ঋ |
দ |
প্ |
র |
ধ |
দ্ |
জ্ঞ |
ণ |
ধ্ |
গ |
ন |
ণ্ |
ম |
র্স |
ন্ |
হ্ম |
|
স |
প |
র্র |
ঋ |
দ |
র্জ্ঞ |
র |
ধ |
র্গ |
জ্ঞ |
ণ |
র্ম |
গ |
ন |
র্হ্ম |
ম |
র্স |
র্প |