বিষয়: রবীন্দ্রসঙ্গীত।
শিরোনাম:
আজি মম মন চাহে জীবনবন্ধু রে
পাঠ ও পাঠভেদ:
- গীতবিতান (বিশ্বভারতী, কার্তিক
১৪১২)-এর পাঠ। পূজা
১৭২।
বিরহ ৪৫
আজি মম মন চাহে জীবনবন্ধুরে,
সেই জনমে মরণে নিত্যসঙ্গী
নিশিদিন সুখে শোকে—
সেই চির-আনন্দ,
বিমল চিরসুধা,
যুগে যুগে কত নব নব লোকে নিয়তশরণ
॥
পরাশান্তি,
পরমপ্রেম,
পরামুক্তি,
পরমক্ষেম,
সেই অন্তরতম চিরসুন্দর প্রভু,
চিত্তসখা,
ধর্ম-অর্থ-কান-ভরণ রাজা হৃদয়হরণ
॥
RBVBMS 426 (i)
[নমুনা]
পাঠভেদ:
তথ্যানুসন্ধান
ক. রচনাকাল ও স্থান:
মজুমদার পুঁথিতে
[RBVBMS 426 (i)]
১৩০৩ বঙ্গাব্দের
২৯ ভাদ্রের পরে রচিত
এমন কিছু গান পাওয়া যায়, যে গানগুলোর সাথে
তারিখ পাওয়া যায় না। আবার এই গানগুলো ১৩০৩ বঙ্গাব্দের ১৫ আশ্বিন তারিখ প্রকাশিত
কাব্যগ্রন্থাবলী
-তেও
গৃহীত হয় নাই। তাই ধরে নেওয়া যায়, এই গানগুলো ১৫ আশ্বিন থেকে ১১ মাঘের মধ্যে গানগুলো রচিত
হয়েছিল। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ৩৫ বৎসর ৫-৬ মাস।
[৩৫ বৎসর
অতিক্রান্ত বয়সে রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
খ. প্রকাশ ও গ্রন্থভুক্তি:
-
গ্রন্থ:
-
কাব্যগ্রন্থ
-
অষ্টম খণ্ড
[মজুমদার লাইব্রেরি, ১৩১০ বঙ্গাব্দ। রাগিণী বাহার-তাল চৌতাল।
পৃষ্ঠা: ২৬৬।
[নমুনা]
-
দশম খণ্ড
[ইন্ডিয়ান
প্রেস ১৩২৩ বঙ্গাব্দ। ধর্ম্মসঙ্গীত। পৃষ্ঠা: ৩০৬]
[নমুনা]
-
গান
-
প্রথম সংস্করণ [সিটি বুক সোসাইটি, ১৩১৫
বঙ্গাব্দ]
ব্রহ্মসঙ্গীত।
রাগিণী বাহার-তাল চৌতাল। পৃষ্ঠা: ৩০৭। [নমুনা]
-
দ্বিতীয় সংস্করণ
[ইন্ডিয়ান
প্রেস (১৯০৯ খ্রিষ্টাব্দ, ১৩১৬
বঙ্গাব্দ)।
ব্রহ্মসঙ্গীত। রাগিণী বাহার-তাল
চৌতাল।
পৃষ্ঠা: ৩১১] [নমুনা]
-
গীতবিতান
-
ধর্ম্মসঙ্গীত [ইন্ডিয়ান পাবলিশিং হাউস, ১৩২১ বঙ্গাব্দ। পৃষ্ঠা:
১৯০] [নমুনা]
-
ব্রহ্মসঙ্গীত স্বরলিপি
প্রথম ভাগ (১ মাঘ ১৩১১ বঙ্গাব্দ)।
বাহার-চৌতাল।
কাঙ্গালীচরণ
সেন-কৃত
স্বরলিপি-সহ মুদ্রিত হয়েছিল।
-
স্বরবিতান
চতুর্থ (৪) খণ্ডের (মাঘ ১৪১২) ৪২ সংখ্যক গান। পৃষ্ঠা ৯৯-১০০।
[নমুনা]
-
পত্রিকা:
-
তত্ত্ববোধিনী (ফাল্গুন ১৩০৩
বঙ্গাব্দ)। বাহার-চৌতাল। পৃষ্ঠা ১৭৪।
-
বীণাবাদিনী
(বৈশাখ ১৩০৫ বঙ্গাব্দ)।
ইন্দিরাদেবী-কৃত স্বরলিপি-সহ মুদ্রিত হয়েছিল।
-
প্রকাশের কালানুক্রম: ১
মাঘ ১৩০৩ বঙ্গাব্দ, [২৩
জানুয়ারি ১৮৯৭ খ্রিষ্টাব্দ] তারিখে সপ্তষষ্ঠি মাঘোৎসবে
(মাঘোৎসব
৬৭) এই গানটি-সহ
মোট ১০টি গান পরিবেশিত হয়েছিল।
এরপর তত্ত্ববোধিনী
পত্রিকার পত্রিকার
'ফাল্গুন
১৩০৩ বঙ্গাব্দ'
সংখ্যায় গানটি প্রথম প্রকাশিত হয়েছিল। এছাড়া যে সকল গ্রন্থাদিতে গানটি
অন্তর্ভুক্ত হয়ে প্রকাশিত হয়ৈছিল, সেগুলো হলো-
বীণাবাদিনী
(১৩০৫ বঙ্গাব্দ)
কাব্যগ্রন্থ
অষ্টম খণ্ড
১৩১০ বঙ্গাব্দ),
ব্রহ্মসঙ্গীত স্বরলিপি
প্রথম ভাগ (১৩১১ বঙ্গাব্দ),
গান
(প্রথম সংস্করণ
১৩১৫
বঙ্গাব্দ) এবং
দ্বিতীয় সংস্করণ
(১৩১৬
বঙ্গাব্দ),
ধর্ম্মসঙ্গীত
(১৩২১ বঙ্গাব্দ) এবং
কাব্যগ্রন্থ
দশম খণ্ড
(১৩২৩ বঙ্গাব্দ)
।
এ
সকল গ্রন্থাদির পরে,
১৩৩৮ বঙ্গাব্দের আশ্বিন মাসে প্রকাশিত
গীতবিতান -এর
প্রথম খণ্ড, প্রথম সংস্করণ
-এ
গানটি প্রথম অন্তর্ভুক্ত হয়েছিল।
এরপর
প্রথম খণ্ড, দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়েছিল ১৩৪৮ বঙ্গাব্দের মাঘ
মাসে। এই সংস্করণে গানটি অন্তর্ভুক্ত হয়েছিল
পূজা,
পর্যায়ের বিরহ উপবিভাগের ৪৫
সংখ্যক গান হিসেবে। ১৩৭১ বঙ্গাব্দের আশ্বিন মাসে প্রকাশিত অখণ্ড
গীতবিতানের
পূজা
পর্যায়ের ১৭২ সংখ্যক গান হিসেবে অন্তর্ভুক্ত
হয়েছিল। গানটি একইভাবে অখণ্ড গীতাবিতানের
তৃতীয় সংস্করণ প্রকাশিত হয়েছিল পৌষ ১৩৮০ বঙ্গাব্দের পৌষ মাসে।
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
- ভাঙা গান:
এটি একটি ভাঙা গান।
উল্লেখ্য, রবীন্দ্রনাথ 'মজুমদার পুঁথিতে
[RBVBMS 426 (i)]'
বেশ কিছু শাস্ত্রীয় সঙ্গীতের বন্দীশ ভেঙে গান রচনা করেছিলেন। মূলত রবীন্দ্রনাথ
ঠাকুরবাড়ির সাথে গভীরভাবে সম্পর্কিত 'রাধিকাপ্রসাদ গোস্বামী, যদুভট্ট'দের মতো
সঙ্গীতগুণীদের কাছে শাস্ত্রীসঙ্গীত শুনে, সেই সুরে কথা বসিয়ে গানগুলো
লিখেছিলেন। এর ভিতরে যদুভট্টের কাছ থেকে শুনে এই গানটি রচনা করেছিলেন।
মূল
গানটি হলো-
বাহার । চৌতাল (দ্রুতগতি)
ফুলি বন ঘন মোর আয় বসন্ত রি
অব বহত
পবন মন্দ মন্দ সমীরণ মন ভাবে
জব মধুপবৃন্দ
নিরত কর গুঞ্জার
নই নই
কলিয়ন পর জায় চুবক হরত
॥
কেতকী গুলাব
ঔর চম্পা বকুল বেলা
অতি
কোমল দল কুসুম সহিত প্রফুলিত ভই
নাথ নাথ নিরত করত নারী নিরখ নাথ
॥
[সূত্র: রবীন্দ্রনাথের
পাণ্ডুলিপি-
RBVBMS 426 (i)।
[নমুনা]
স্বরলিপি:
[নমুনা]
স্বরলিপিকার:
কাঙ্গালীচরণ সেন।
[কাঙ্গালীচরণ
সেন-কৃত স্বরলিপির তালিকা]
সুর ও তাল:
-
বাহার। চৌতাল
স্বরবিতান
চতুর্থ (৪)) খণ্ডের (মাঘ ১৪১২)]
-
রাগ: বাহার। তাল:
চৌতাল
[রবীন্দ্রসংগীত : রাগ-সুর নির্দেশিকা । সুধীর চন্দ। (প্যাপিরাস,
ডিসেম্বর ২০০৬)। পৃষ্ঠা: ২৬]।
- রাগ: বাহার। তাল: চৌতাল । [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত, প্রফুল্লকুমার
চক্রবর্তী, পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমী, জুলাই ২০০১। পৃষ্ঠা: ৫১]
বিষয়াঙ্গ: ব্রহ্মসঙ্গীত
সুরাঙ্গ:
ধ্রুপদাঙ্গ।
গ্রহস্বর: সা
লয়: মধ্য।