বিষয়: রবীন্দ্রসঙ্গীত।
শিরোনাম:
কেমনে ফিরিয়া যাও না দেখি তাঁহারে
কেমনে ফিরিয়া যাও না দেখি তাঁহারে
কেমনে জীবন
কাটে চির-অন্ধকারে
॥
মহান জগতে থাকি
বিস্ময়বিহীন আঁখি,
বারেক না দেখ
তাঁরে এ বিশ্বমাঝারে
॥
যতনে জাগায়ে
জ্যোতি ফিরে কোটি সূর্যলোক,
তুমি কেন
নিভায়েছ আত্মার আলোক
?
তাঁহার
আহ্বানরবে আনন্দে চলিছে সবে,
তুমি কেন বসে আছ ক্ষুদ্র
এ সংসারে?।
-
পাণ্ডুলিপির পাঠ: রবীন্দ্র পাণ্ডুলিপি পাওয়া যায় নি।
-
তথ্যানুসন্ধান
- ক. রচনাকাল ও স্থান:
১২৯৪ বঙ্গাব্দের ১১ই মাঘ
[২৪ জানুয়ারি ১৮৮৮ খ্রিষ্টাব্দ]
আদি ব্রাহ্মসমাজের
অষ্টপঞ্চাশতৎ সাম্বৎসরিক মাঘোৎসব
উৎসব অনুষ্ঠিত হয়েছিল। উক্ত
উৎসব উপলক্ষে রবীন্দ্রনাথ মোট ১৭টি গান রচনা
করেছিলেন।
এর ভিতরে এই গানটি ছিল
প্রাতঃকালীন অধিবেশনের ৮টি গানের চতুর্থ গান।
এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ২৬ বৎসর ৮-৯ মাস।
[রবীন্দ্রনাথের
২৬ বৎসর অতিক্রান্ত বয়সে রচিত গানের তালিকা]
-
খ.
প্রকাশ ও গ্রন্থভুক্তি:
-
গ্রন্থ:
-
পত্রিকা:
-
তত্ত্ববোধিনী
(ফাল্গুন ১৮০৫ শকাব্দ,
১২৯৪ বঙ্গাব্দ)। ভৈরবী-চৌতাল'।
পৃষ্ঠা ২০১-০২। [নমুনা:
প্রথমাংশ,
শেষাংশ]
-
সঙ্গীত-প্রকাশিকা পত্রিকা
(আশ্বিন
১৩১১ বঙ্গাব্দ)। ভৈরবী-চৌতাল। পৃষ্ঠা ২১-২২।
-
পরিবেশনা: ১১ মাঘ ১২৯৪
বঙ্গাব্দ
অষ্টপঞ্চাশ সাংবাৎসরিক মাঘোৎসবের প্রাতঃকালীন উপাসনায় গানটি পরিবেশিত
হয়।
-
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
-
ভাঙা গান:
এটি একটি ভাঙা
গান। মূল গান-
বাবরে কি সঙ্গসাথ।
ভৈরবী-চৌতাল।
দ্র: রবীন্দ্রসংগীতের ত্রিবেণীসংগম/ইন্দিরাদেবী চৗধুরানী। গান সংখ্যা
৬২।
-
স্বরলিপি:
[নমুনা]
-
স্বরলিপিকার:
ব্রহ্মসঙ্গীত-স্বরলিপি প্রথম ভাগ (মাঘ ১৩১১ বঙ্গাব্দ) থেকে,
স্বরবিতান ৪ (চৈত্র ১৩৪৬ বঙ্গাব্দ)-এ কাঙ্গালীচরণ সেন-কৃত স্বরলিপিটি গৃহীত হয়েছিল।
স্বর-৪'এর
পরবর্তী সংস্করণে উক্ত স্বরলিপিটি বর্জিত হয় এবং একটি সম্পাদিত স্বরলিপি গৃহীত হয়।
বর্তমানে স্বরবিতান-৪-এর ১৩০-৩১ পৃষ্ঠায় উক্ত স্বরলিপিটি সুরভেদ হিসাবে দেখানো
হয়েছে। স্বরবিতান-৪'এ
গৃহীত মূল স্বরলিপিটি কার তা জানা যায় না।
[কাঙ্গালীচরণ
সেন-কৃত স্বরলিপির তালিকা]
-
সুর ও তাল:
-
রাগ-ভৈরবী।
তাল-চৌতাল। [স্বরবিতান
চতুর্থ (৪) খণ্ডের (মাঘ ১৪১২)]
সঙ্গীত-প্রকাশিকা পত্রিকা ('আশ্বিন
১৩১১ বঙ্গাব্দ)
-
রাগ: ভৈরবী। তাল:
চৌতাল। [রবীন্দ্রসংগীত: রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ।
প্যাপিরাস, ডিসেম্বর ২০০৬। পৃষ্ঠা: ৪৭]
-
রাগ: ভৈরবী। তাল:
চৌতাল। [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার চক্রবর্তী।
পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমি, জুলাই ২০০১। পৃষ্ঠা: ৮৫।]
-
বিষায়াঙ্গ: ব্রহ্মসঙ্গীত।
-
সুরাঙ্গ:
ধ্রুপদাঙ্গ
-
গ্রহস্বর: সঋ।
-
লয়: মধ্য।