বিষয়:
রবীন্দ্রসঙ্গীত।
গান সংখ্যা:
শিরোনাম:
ভুলে যাই
থেকে থেকে
পাঠ
ও পাঠভেদ:
ভুলে যাই থেকে থেকে
তোমার আসন- 'পরে বসাতে চাই নাম আমাদের হেঁকে হেঁকে ॥
দ্বারী মোদের চেনে না যে, বাধা দেয় পথের মাঝে ॥
বাহিরে দাঁড়িয়ে আছি, লও ভিতরে ডেকে ডেকে ॥
মোদের প্রাণ দিয়েছে আপন হাতে, মান দিয়েছ তারি সাথে।
থেকেও সে মান থাকে না যে লোভে আর ভয়ে লাজে—
ম্লান হয় দিনে দিনে যায় ধুলাতে ঢেকে ঢেকে ॥
পাণ্ডুলিপির পাঠ:
RBVBMS 287 [দিনেন্দ্রনাথ-কৃত স্বরলিপি-র পাণ্ডুলিপি'র অংশ বিশেষ। নমুনা]
তথ্যানুসন্ধান
ক. রচনাকাল ও স্থান:
১৩২৮ বঙ্গাব্দে ১৩ই পৌষ (বুধবার ২৮ ডিসেম্বর ১৯২১
খ্রিষ্টাব্দ) রবীন্দ্রনাথ শান্তিনিকেতন থেকে শিলাইদহের পথে যাত্রা করেন। রাণু'র কাছে লেখা চিঠি থেকে জানা যায়, এই নাটকটির নাম ছিল পথ এবং
তিনি পৌষ মাসের ২২ তারিখে শান্তিনিকেতনে ফিরে আসেন। এই সময়ের ভিতরে তিনি নাটকটির
প্রাথমিক খসড়া প্রস্তুত করেছিলেন। এরপর নানা রকম পরিবর্তন করে তিনি
ফাল্গুন মাসে এই নাটক চূড়ান্ত রূপ লাভ করেছিল। এই নাটকের ১৪টি গানের ভিতরে ৭টি নতুন
ছিল। ধারণা করা যায়, এই গানগুলো পৌষ থেকে ফাল্গুন মাসের ভিতরে রচিত।
প্রভাতকুমার মুখোপাধ্যায় তাঁর গীতবিতান কালানুক্রমিক সূচী গ্রন্থে এই গানগুলোর
তারিখ উল্লেখ করেছেন ৩০ পৌষ সংক্রান্তি। অবশ্য এই বিষয়ে প্রভাতকুমার কোনো সূত্র
উল্লেখ করেন নি। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ৬০ বৎসর
৯ মাস।
খ. প্রকাশ ও গ্রন্থভুক্তি:
গ্রন্থ
প্রথম খণ্ড, দ্বিতীয় সংস্করণ (বিশ্বভারতী, মাঘ ১৩৪৮ বঙ্গাব্দ)। গান সংখ্যা ৪০। পৃষ্ঠা: ৩১। [নমুনা]
মুক্তধারা
রবীন্দ্ররচনাবলী চতুর্দশ খণ্ড (বিশ্বভারতী, শ্রাবণ ১৩৯২)। পৃষ্ঠা ২১০।
স্বরবিতান দ্বিপঞ্চাশত্তম (৫২) খণ্ডের (পৌষ ১৪১২) ২৩ সংখ্যক গান। পৃষ্ঠা ৫৬-৫৭।
পত্রিকা:
প্রবাসী
(বৈশাখ ১৩২৯ বঙ্গাব্দ)। মুক্তধারা নাটকের সাথে গানটি মুদ্রিত
হয়েছিল। পৃষ্ঠা। ১৮। [নমুনা :
৬০,
৬১]
[প্রবাসীতে
প্রকাশিত রবীন্দ্রনাথের গানের তালিকা]
মুক্তধারা
(চৈত্র ১৩৩৭, প্রথম বর্ষ ২য় সংখ্যা)।
প্রকাশের
কালানুক্রম:
গানটি প্রথম
গ্রন্থাকারে প্রকাশিত হয়েছিল ১৩২৯ বঙ্গাব্দে 'মুক্তধারা' নাটকের সাথে। একই
মাসে গানটি
প্রবাসী
(বৈশাখ ১৩২৯
বঙ্গাব্দ) পত্রিকায় প্রকাশিত ওই 'মুক্তধারা' নাটকের সাথে।
১৩৩৮ বঙ্গাব্দের আশ্বিন মাসে প্রকাশিত গীতবিতানের দ্বিতীয় খণ্ডের প্রথম
সংস্করণে অন্তর্ভুক্ত হয়
১৩২৯ বঙ্গাব্দে প্রকাশিত 'মুক্তধারা' নাটক থেকে। ১৩৪৮
খ্রিষ্টাব্দে প্রকাশিত গীতবিতানের প্রথম খণ্ডের দ্বিতীয় সংস্করণে গানটি
গৃহীত হয় পূজা পর্যায়ে। ১৩৮০ বঙ্গাব্দে প্রকাশিত গীতবিতানের অখণ্ড সংস্করণে
পূজা পর্যায়ের ৭২ সংখ্যক গান হিসেবে অন্তর্ভুক্ত হয়েছে।
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
স্বরলিপি: [নমুনা]
স্বরলিপিকার:
অনাদিকুমার দস্তিদার। [পাণ্ডুলিপি থেকে
স্বরবিতান দ্বিপঞ্চাশত্তম খণ্ডে (জ্যৈষ্ঠ ১৩৬৪) গৃহীত হয়েছিল।
বর্তমান মুদ্রণে (পৌষ
১৪১২) তা অবিকৃতভাবে রয়েছে।]
[অনাদিকুমার
দস্তিদার-কৃত রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
সুর ও তাল:
স্বরবিতান দ্বিপঞ্চাশত্তম (৫২) খণ্ডের (পৌষ ১৪১২) গৃহীত
স্বরলিপিতে রাগ-তালের উল্লেখ নেই।
উক্ত স্বরলিপিটি ৩।৩ মাত্রা
ছন্দে ‘দাদরা’
তালে নিবদ্ধ।
[দাদরা
তালে নিবদ্ধ রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
বাউল। তাল: দাদরা [রবীন্দ্রসংগীত : রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। (প্যাপিরাস, ডিসেম্বর, ২০০৬)] পৃষ্ঠা: ৭১]।
বাউল।
তাল: দাদরা।
[রাগরাগিণীর
এলাকায় রবীন্দ্রসংগীত, প্রফুল্লকুমার চক্রবর্তী, জুলাই ২০০১], পৃষ্ঠা:
১২৪।]
বাউলাঙ্গ।
[বাউলাঙ্গের
রবীন্দ্রসঙ্গীতের তালিকা]
অঙ্গ: বাউলাঙ্গ
গ্রহস্বর: গা।
লয়: মধ্য