খাম্বাজ ঠাটের
একটি রাগ। খাম্বাজের মধ্যমকে ষড়্জ ধরে নিয়ে রাগ পরিবেশন করলে.
মাঝ-খাম্বাজের রূপ পাওয়া যায়। মূলত এই রাগে খাম্বাজের সকল
সাঙ্গীতিক স্বরগুচ্ছ ব্যবহৃত হয়। এই পরিবর্তনে রাগের রূপ শুধু
পাল্টে যায় না, খাম্বাজের হাল্কা চলনকে যেন গভীর ভাবাবেগে পরিণত করে।
এই
রাগে নিষাদ কোমল, বাকি সকল স্বর শুদ্ধ। এর আরোহণে ঋষভ
বর্জিত হয়। এই কারণে
এই রাগের জাতি ষাড়ব -সম্পূর্ণ হিসাবে বিবেচিত
হয়। এই রাগে ধৈবত স্বর বিশেষ যত্নে ব্যবহার করা হয়। এর অবরোহে পঞ্চম বক্রভাবে
লাগানো হয়ে থাকে। খাম্বাজ ঠাটের অন্তর্গত হলেও আরোহে তীব্র নিষাদ ব্যবহার করা হয়।
এর রাগের বিশেষ বৈশিষ্ট্য হলো- , স্বর-সমূহে আন্দোলিত হয়।
আরোহণ:
স গ ম প ধ ন র্স
অবরোহণ:
র্স ণ ধ প ম গ র স
ঠাট:
খাম্বাজ
জাতি:
ষাড়ব-সম্পূর্ণ (আরোহে ঋষভ ও পঞ্চম বর্জিত)
বাদীস্বর: গান্ধার
সমবাদী স্বর:
নিষাদ
অঙ্গ: উত্তরাঙ্গ।
সময়: রাত্রি
দ্বিতীয় প্রহর
পকড় : গগ
মম, ম ধ প ধ প মম গ, গ র
গ পপ গ প স ণ ধ ম র গ ম
মাঝ-খাম্বাজ রাগে নিবদ্ধ বাংলা গান
- কোয়েলিয়া গান থামা এবার। [কথা ও সুর: জ্ঞানপ্রকাশ ঘোষ।
শিল্পী: বেগম আখতার, ১৯৭২]
- তারে বলে দিও। [কথা: গৌরীপ্রসন্ন মজুমদার। সুর ও শিল্পী:
হেমন্ত মুখোপাধ্যায়। ছায়াছবি: দুই ভাই (১৯৬১)
- তোমার ভুবনে ফুলের মেলা [কথা: পুলক বন্দ্যোপাধ্যায়। সুর
ও শিল্পী: অখিলবন্ধু ঘোষ। ১৯৬৫]
- মিলন নিশিথে গেলে ফিরে [শিল্পী: অখিলবন্ধু ঘোষ]
তথ্যসূত্র:
- রাগ বিন্যাস (প্রথম কলি)। শ্রীশচীন্দ্র নাথ ভট্টাচার্য্য। এস, চন্দ্র
এন্ড কোং। শারদীয়া সপ্তমী, সেপ্টেম্বর ১৯৭৬।
-