পুরিয়া ধানেশ্রী
উত্তর ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে পূরবী ঠাটের অন্তর্গত রাগ বিশেষ। এই রাগের প্রকৃতি চঞ্চল।

অনেকের মতে রাগটি পুরিয়া এবং ধানেশ্রী রাগের মিশ্রণে সৃষ্টি হয়েছে। যদিও পুরিয়া এবং ধানেশ্রীর সাথে এই রাগের খুব একটা মিল নেই। ভিন্ন মতে পূরবী ঠাটের শ্রী, পূরবী, জৈতশ্রী ও মালবী রাগের সংমিশ্রণে রাগটি তৈরি হয়েছে। মূলত এটি একটি ভিন্ন প্রকৃতির রাগ। সঙ্গীতজ্ঞরা একে পূরবী অঙ্গের রাগ হিসেবে বিবেচনা করে থাকেন।

    আরোহণ:  ন্ ঋ গ হ্ম প দ, প ন র্স

    অবরোহণ : ন দ প হ্ম গ হ্ম ঋ গ ঋ স

    ঠাট : পূরবী

    জাতি : সম্পূর্ণ-সম্পূর্ণ।

    বাদীস্বর : পঞ্চম

    সমবাদী স্বর : ঋষভ

    অঙ্গ :  পূর্বাঙ্গ।

    সময় : সায়ংকালীন সন্ধিপ্রকাশ।
    পকড় : ন্ ঋ গ, হ্ম প দ প, হ্ম ঋ গ, দ হ্ম, ঋ স।


তথ্যসূত্র:
সংগীত পরিচিতি (উত্তর ভাগ)। শ্রীনীলরতন বন্দ্যোপাধ্যায়। ৪ এপ্রিল, ১৯৭৯।