১৫৯০-১৬০০ খ্রিষ্টাব্দের ভিতরে অঙ্কিত শ্রী রাগ।

শ্রী
উত্তর ভারতীয় সঙ্গীতশাস্ত্রে বর্ণিত পূরবী ঠাটের অন্তর্গত একটি রাগের নাম। এটি একটি গম্ভীর প্রকৃতির রাগ। এই রাগের আরোহণে গান্ধার ও ধৈবত বর্জিত।

এটি একটি প্রাচীন রাগ। প্রাচীন ভারতীয় প্রবন্ধগান থেকে ধ্রুব গান এবং ধ্রুবা গান এই রাগের ব্যবহার ছিল। সুলতান আলাউদ্দীন খিলজি রাজত্বকালে (১২৯৬-১৩১৬ খ্রিষ্টাব্দ), বৈজু বাওরাগোপাল নায়ক এই রাগে ধ্রুপদ রচনা করেছিলেন। এঁদের রচিত বিভাস রাগে নিবদ্ধ ধ্রুপদের নমুনা পাওয়া যায়। পরবর্তী সময়ে ভৈরবে নিবদ্ধ গান রচনা করেছিলেন- তানসেন । যেমন- নীলরতন বন্দ্যোপাধ্যয়ের মতে- এক সময় এই রাগে কোমল গান্ধার ও কোমল নিষাদ ব্যবহার করা হতো। তখন এই রাগ কাফি ঠাটের অন্তর্গত ছিল। পরে এই রাগটিকে খাম্বাজ ঠাটে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

কর্ণাটকী পদ্ধতিতে এই রাগ খরহরপ্রিয়া (সমতুল্য ঠাট কাফি) মেলের অন্তর্গত।

পর্বর্তী সময়ে এই রাগে শুদ্ধ গান্ধার ব্যবহৃত হতে থাকে। তখন এর ঠাট ছিল খাম্বাজ। বর্তমানে এই রাগে কড়ি মধ্যম ও কোমল ঋষভ ব্যবহার করা হয়। সে কারণে একে পূরবী ঠাটের মধ্যে নেওয়া হয়েছে।

এই রাগের ঋষভ গান্ধার বা ষড়জকে স্পর্শ করে ছুঁয়ে গমকসহকারে ব্যবহৃত হয়। রে প, প-র স্বরসঙ্গতি হয় মীড়যুক্ত হয়ে।

শ্রী রাগের সাধারণ পরিচিতি
ঠাট: পূরবী
আরোহণ : স ঋ ঋ, স ঋ, হ্ম প ন র্স
অবরোহণ : র্স ন দ প, হ্ম গ ঋ, গ ঋ, ঋ স
জাতি: ঔড়ব-সম্পূর্ণ। বাদীস্বর: ঋ
সমবাদী স্বর: প
অঙ্গ: পূর্বাঙ্গ।
সময়: সায়ংকালীন সন্ধিপ্রকাশ রাগ
পকড় : স, ঋ ঋ, স, প, হ্ম গ ঋ, গ ঋ, গ ঋ, স

এটি একটি প্রাচীন রাগ। আগে এই রাগে কোমল গান্ধার ও কোমল নিষাদ ব্যবহার করা হতো। তখন এই রাগ কাফি ঠাটের অন্তর্গত ছিল। কর্ণাটকী পদ্ধতিতে এই রাগ কাফি ঠাটের অন্তর্গত। পর্বর্তী সময়ে এই রাগে শুদ্ধ গান্ধার ব্যবহৃত হতে থাকে। তখন এর ঠাট ছিল খাম্বাজ। বর্তমানে এই রাগে কড়ি মধ্যম ও কোমল ঋষভ ব্যবহার করা হয়। সে কারণে একে পূরবী ঠাটের মধ্যে নেওয়া হয়েছে।


তথ্যসূত্র: