ভংখার
অন্যনাম:  ভঙ্কার

উত্তর ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে রাগ বিশেষ। এটি একটি ছায়ারাগ। ভিন্ন ভিন্ন রাগের ছায়া অবলম্বনে সৃষ্ট এই রাগের দুটি প্রকরণ প্রচলিত আছে। এই প্রকরণ দুটি হলো-

১. ললিত, ভৈরবভাটিয়ার
২, ললিত, ভাটিয়ার

লক্ষ্যণীয় বিষয় হলো- এই রাগের মিশ্রণ ঘটেছে মূলত ললিতভাটিয়ার। এই রাগে দুই মধ্যম ব্যবহৃত হয়। এই রাগের স্পষ্ট রূপ ফুটে উঠে সঋগ, ম অথবা সম -এর প্রয়োগের ফলে।
আরোহণণ: সঋগ, গ ম, প ম, ম গ, হ্মধ র্স
অবরোহণ: র্সা নধপ, হ্মধ হ্মগ, পগ ঋস
ঠাট: মারবা
জাতি: ষাড়ব (নিষাদ বর্জিত)-সম্পূর্ণ
বাদীস্বর: প
সমবাদী স্বর: স
অঙ্গ: উত্তরাঙ্গ।
সময় রাত্রির শেষ প্রহর (অতি প্রত্যূষে গাওয়া হয়)।
পকড়: সঋগ, মপ, গ, হ্মধ পগঋস।