অকায়
বানান বিশ্লেষণ: অ+ক্+আ+য়্+অ
উচ্চারণ:
[অ.কায়]
[ɔ.kaĕ]
শব্দ-উৎস:
সংস্কৃত
अकाय
অকায়>বাংলা
অকায়
রূপতাত্ত্বিক বিশ্লেষণ:
অ-কায় {√চি (চয়ন করা) + অ (ঘঞ্), অধিকরণবাচ্য}
অ (নাই) কায় (শরীর) যাহার/নঞ্ বহুব্রীহি সমাস
পদ:
১. বিশেষণ {নাম-বিশেষণ, গুণবাচক, ব্যক্তিবাচক, পুরুষবাচক}।
অর্থ: শরীর নাই এই এমন।
সমার্থক শব্দাবলি: অকায়, অনঙ্গ, অবয়বহীন, অবিগ্রহ, অমূর্ত, অরূপ, অরূপী, অশরীর, অশরীরী, আকারহীন, কায়াশূন্য, কায়াহীন, ছায়াদেহ, ছায়ামূর্তি, দেহবিহীন, দেহশূন্য, দেহহীন, নিরবয়ব, নিরাকার, নিরাকৃতি, নিরূপ, নৈরাকার, বিদেহ, বিদেহী, বিমূর্ত, মূর্তিহীন, রূপহীন।
বিপরীতার্থক শব্দ: অকায়া [স্ত্রীলিঙ্গ]
২. বিশেষ্য
১. ঊর্ধ্বক্রমবাচকতা { | পরমসত্তা | আধ্যাত্মিক সত্তা | বিশ্বাস | প্রজ্ঞা | জ্ঞান | মনস্তাত্ত্বিক বিষয় | বিমূর্তন | বিমূর্ত-সত্তা | সত্তা |}
অর্থ: দেহগত অস্তিত্ব নাই, এই বিচারে- আত্মা, পরমাত্মা।
সমার্থক শব্দাবলি: আত্মা, আল্লাহ, পরমাত্মা, ব্রহ্ম।২.ঊর্ধ্বক্রমবাচকতা {| হিন্দু দৈবসত্তা | দৈবসত্তা | আধ্যাত্মিক সত্তা | বিশ্বাস | প্রজ্ঞা | জ্ঞান | মনস্তাত্ত্বিক বিষয় | বিমূর্তন | বিমূর্ত-সত্তা | সত্তা |}
অর্থ:১. হিন্দু পৌরাণিক কাহিনী মতে- মহাদেবের তৃতীয় নয়নের অগ্নির দ্বারা কামদেব দেহহীন হয়েছিলেন। এই কারণে, এর অপর নাম- অকায়। দেখুন : কামদেব
২.হিন্দু পৌরাণিক কাহিনী মতে- রাহু অমৃত চুরি করে খাওয়ার সময়, বিষ্ণু তাঁর দেহ দ্বিখণ্ডিত করেন। ফলে ইনি দেহশূন্য হন। এই কারণে এঁর অপর নাম-অকায়। দেখুন : রাহু