বিষয়: রবীন্দ্রসঙ্গীত।
গান সংখ্যা :
শিরোনাম:
প্রতিদিন
আমি,
হে জীবনস্বামী, দাঁড়াব তোমারি সম্মুখে।
পাঠ ও পাঠভেদ:
- গীতবিতান (বিশ্বভারতী, কার্তিক
১৪১২)-এর পাঠ:
পূজা:
১৭৯
প্রতিদিন
আমি,
হে জীবনস্বামী, দাঁড়াব তোমারি সম্মুখে।
করি জোড়কর, হে ভুবনেশ্বর,
দাঁড়াব তোমারি সম্মুখে ॥
তোমার অপার
আকাশের
তলে বিজনে বিরলে হে-
নম্র হৃদয়ে নয়নের
জলে দাঁড়াব তোমারি সম্মুখে ॥
তোমার বিচিত্র এ ভবসংসারে
কর্মপারাবারপারে হে-
নিখিল ভুবনলোকের মাঝারে
দাঁড়াব তোমারি সম্মুখে
।
তোমার এ ভবে মম
কর্ম যবে সমাপন হবে হে,
ওগো রাজরাজ, একাকী
নীরবে দাঁড়াব তোমারি সম্মুখে ॥
-
পাণ্ডুলিপির পাঠ:
রবীন্দ্রনাথের পাণ্ডুলিপি দেখা সম্ভব হয় নি
-
পাঠভেদ:
-
তথ্যানুসন্ধান
- ক. রচনাকাল ও স্থান:
১৩০৭ বঙ্গাব্দের ১১ মাঘ [বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ১৯০০]
একসপ্ততিতম মাঘোৎসবে এই গানটি
পরিবেশিত হয়েছিল। ধারণা করা হয়, মাঘোৎসবকে সামানে রেখেই রবীন্দ্রনাথ এই গানটি
রচনা করেছিলেন। এই সময় রবীন্দ্রনাথের বয়স ছিল ৩৯ বৎসর ৯ মাস।
[রবীন্দ্রনাথের
৩৯ বৎসর অতিক্রান্ত বয়সে রচিত গানের তালিকা]
-
খ.
প্রকাশ ও গ্রন্থভুক্তি:
-
গ্রন্থ:
-
কাব্যগ্রন্থ
- গান
- গীতবিতান
-
প্রথম খণ্ড, প্রথম সংস্করণ [বিশ্বভারতী, আশ্বিন ১৩৩৮। নৈবেদ্য ১৩০৮
বঙ্গাব্দ) থেকে গৃহীত হয়েছিল। পৃষ্ঠা: ১৯৭]
[নমুনা]
-
প্রথম খণ্ড, দ্বিতীয় সংস্করণ
(বিশ্বভারতী, মাঘ ১৩৪৮),
পর্যায়:
পূজা,
উপবিভাগ:
সাধনা ও সংকল্প: ৫, পৃষ্ঠা: ৭৮।
[নমুনা]
- অখণ্ড, তৃতীয় সংস্করণ (বিশ্বভারতী, পৌষ ১৩৮০),
পূজা ১৭৯,
উপ-বিভাগ :
সাধনা ও সংকল্প: ৫।
-
চয়নিকা [ইন্ডিয়ান পাবলিশিং হাউস, ১৩১৬ বঙ্গাব্দ। শিরোনাম- প্রতিদিন আমি হে
জীবন স্বামী। পৃষ্ঠা: ৪৫৭]
[নমুনা]
- ধর্ম্মসঙ্গীত [ইন্ডিয়ান পাবলিশিং হাউস, ১৩২১ বঙ্গাব্দ। পৃষ্ঠা:
৯৬-৯৭]
[নমুনা
প্রথমাংশ,
শেষাংশ]
- নৈবেদ্য
- প্রথম সংস্করণ (আদি ব্রাহ্মসমাজ যন্ত্র,
আষাঢ়
১৩০৮ বঙ্গাব্দ।
প্রথম গান। পৃষ্ঠা ১-২ ] [নমুনা
প্রথমাংশ,
শেষাংশ]
- রবীন্দ্ররচনাবলী অষ্টম খণ্ড [বিশ্বভারতী,
ফাল্গুন ১৩৯২। প্রথম কবিতা। পৃষ্ঠা ৭।]
- ব্রহ্মসঙ্গীত স্বরলিপি ৪র্থ ভাগ (বৈশাখ ১৩১৫ বঙ্গাব্দ)।
কাফি-ঝাঁপতাল। কাঙ্গালীচরণ
সেন-কৃত
স্বরলিপি-সহ মুদ্রিত হয়েছিল।
-
স্বরবিতান চতুর্বিংশ
(২৪) খণ্ডের ১৯ সংখ্যক গান। পৃষ্ঠা ৫১।[নমুনা]
- GITANJALI (Song offerings)। নোবেল পুরস্কারপ্রাপ্ত গীতাঞ্জলি (১৯১২ খ্রীষ্টাব্দ)। ৭৬
সংখ্যক গান।
ইংরেজী গীতাঞ্জলি'তে
রবীন্দ্রনাথ-কৃত
অনুবাদ :
Day after day, O
lord of my life, shall I stand before thee face to face ? With folded hands, O
lord of all worlds, shall I stand before thee face to face ?
Under thy great sky in solitude and silence, with humble heart shall I
stand before thee face to face ?
In this laborious world of thine, tumultuous with toil and with struggle,
among hurrying crowds shall I stand before thee face to face ?
And when my work shall be done in this world, O King of kings,
alone and speechless shall I stand before thee face to face ?
পত্রিকা:
-
তত্ত্ববোধিনী (ফাল্গুন ১৩০৭ বঙ্গাব্দ)। কাফি-ঝাঁপতাল। পৃষ্ঠা: ১৭৮।
[নমুনা]
-
সঙ্গীত প্রকাশিকা, (চৈত্র ১৩১৩ বঙ্গাব্দ)।৫।
সঙ্গীত গীতাঞ্জলি (১৯২৭ বঙ্গাব্দ)। ভীমরাও শাস্ত্রী-কৃত স্বরলিপি-সহ মুদ্রিত হয়েছিল।
রেকর্ড:
সিদ্ধার্থ ঘোষের রচিত রেকর্ডে রবীন্দ্রসংগীত (ইন্দিরা সংগীত-শিক্ষায়তন।
নভেম্বর ১৯৮৯) গ্রন্থ থেকে আলোচ্য গানের রেকর্ডসূত্রের তথ্য পাওয়া যায়।
- ১৯১৫ খ্রিষ্টাব্দের ভিতরে 'গ্রামোফোন রেকর্ড কোম্পানি' এই গানটির দুটি রেকর্ড
প্রকাশ করেছিল। শিল্পী ছিলেন অমলা দাশ। রেকর্ড নম্বর ছিল-
9-13752/9-13759
। পরবর্তী রেকর্ড নম্বর
P-1858
প্রকাশের কালানুক্রম:
১১ মাঘ ১৩০৭ বঙ্গাব্দ
[বৃহস্পতিবার, ২৪
জানুয়ারি
১৯০০ তারিখ]
একসপ্ততিতম মাঘোৎসবে এই গানটি প্রথম পরিবেশিত হয়েছিল। এই মাঘোৎসবে
পরিবেশিত গানগুলোর সাথে এই গানটি প্রকাশিত হয়েছিল তত্ত্ববোধিনী পত্রিকার '
ফাল্গুন
১৩০৭
বঙ্গাব্দ'
সংখ্যায়। এরপর যে সকল গ্রন্থাদিতে গানটি প্রকাশিত হয়েছিল- সেগুলো হলো-
নৈবেদ্য
প্রথম
সংস্করণ (আষাঢ়
১৩০৮
বঙ্গাব্দ),
কাব্যগ্রন্থ
ষষ্ঠ খণ্ড (১৩১০ বঙ্গাব্দ),
কাব্যগ্রন্থ
অষ্টম খণ্ড (১৩১০ বঙ্গাব্দ),
গান
প্রথম সংস্করণ
(১৩১৫ বঙ্গাব্দ)
এবং
দ্বিতীয় সংস্করণ
(১৩১৬ বঙ্গাব্দ,
চয়নিকা
(১৩১৬ বঙ্গাব্দ),
ধর্ম্মসঙ্গীত
(১৩২১ বঙ্গাব্দ),
কাব্যগ্রন্থ
সপ্তম খণ্ড (১৩২৩ বঙ্গাব্দ) ও।
১৩৩৮ বঙ্গাব্দের আশ্বিন মাসে
প্রকাশিত
গীতবিতান-এর
প্রথম খণ্ড, প্রথম সংস্করণে গানটি
প্রথম অন্তর্ভুক্ত হয়েছিল। এর
প্রথম খণ্ড, দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়েছিল ১৩৪৮ বঙ্গাব্দের মাঘ মাসে। এই
সংস্করণে গানটি অন্তর্ভুক্ত হয়েছিল
পূজা (উপবিভাগ:
সাধনা
ও সংকল্প- ৫)। ১৩৭১
বঙ্গাব্দের আশ্বিন মাসে প্রকাশিত অখণ্ড গীতবিতানের
পূজা
পর্যায়ের ১৭৯ সংখ্যক গান হিসেবে অন্তর্ভুক্ত হয়েছিল।
গানটি একইভাবে অখণ্ড গীতাবিতানের তৃতীয় সংস্করণ প্রকাশিত
হয়েছিল পৌষ ১৩৮০ বঙ্গাব্দের পৌষ মাসে।
গ. সঙ্গীত বিষয়ক তথ্যাবলী:
-
স্বরলিপিকার:
কাঙ্গালীচরণ
সেন-কৃত
স্বরলিপিটি স্বরবিতান-২৪-এর ৭৩-৭৬ পৃষ্ঠায় সুরভেদ হিসাবে
দেখানো
হয়েছে। স্বরবিতান-২৪-এ গৃহীত মূল স্বরলিপিটি কার তা জানা যায় না।
-
সুর ও তাল:
-
রাগ-কাফি। তাল-ঝাঁপতাল।
স্বরবিতান-২৪
-
রাগ: কাফি। তাল: ঝাঁপতাল। [রবীন্দ্রসংগীত : রাগ-সুর নির্দেশিকা। সুধীর চন্দ। (প্যাপিরাস,
ডিসেম্বর, ২০০৬)। পৃষ্ঠা: ৬৫]
-
রাগ:
কাফি। তাল: ঝাঁপতাল। [রাগরাগিণীর এলাকায় রবীন্দ্রসংগীত। প্রফুল্লকুমার
চক্রবর্তী, পশ্চিমবঙ্গ রাজ্য সংগীত আকাদেমী, জুলাই ২০০১। পৃষ্ঠা: ১১৩ ]
-
বিষয়াঙ্গ:
ব্রহ্মসঙ্গীত।
-
সুরাঙ্গ: ধ্রুপদাঙ্গ।
-
গ্রহস্বর: সা।
-
লয়: মধ্য।