চর্জু-কি-মল্লার
উত্তর
ভারতীয়
সঙ্গীত পদ্ধতিতে
কাফি
ঠাটের অন্তর্গত রাগ বিশেষ। অনেকের মতে এই রাগ সৃষ্টি করেছিলেন নায়ক চর্জু। এই রাগে কোমল গান্ধার এবং দুই নিষাদ ব্যবহৃত হয়।
রাগে দেশ ও বারোয়াঁর মিশ্ররূপের সাথে মল্লার সুরশৈলী যুক্ত হয়ে এই রাগের
সৃষ্টি হয়েছে। এই রাগের প জ্ঞ র, জ্ঞম র মপ সুরশৈলীতে
মল্লার অঙ্গকে প্রকাশ করে থাকে। মপ ধ র, মীড়যুক্ত হয়ে দেশ রাগের রূপকে উপস্থাপন
করেএই রাগে শুদ্ধ নিষাদ শুধু আরোহণে ব্যবহৃত হয়। আরোহণে ধৈবত দুর্বল এবং গান্ধার বর্জিত। এই
রাগের রাগাঙ্গ রূপ−
পূর্বাঙ্গে−
প জ্ঞ র, জ্ঞম র মপ
উত্তরাঙ্গে−
মপ নর্স, র্র র্জ্ঞ র্স, র্রন র্স ণ প, র্স ণ ধ প
এই
রাগে কাফির ছায়া পড়ে। কিন্তু র ম র, জ্ঞ সর, মপ অথবা ম র জ্ঞ মর
পম প, সণ ধপ স্বরসমষ্টি কাফির আবির্ভাবকে তিরোভাবে পরিণত করে। এই রাগে
রম রপ বার বার ব্যবহৃত হয়।
আরোহণ: স ম র ম পনর্স
অবরোহণ: র্স ণ ধ প ম, জ্ঞ র জ্ঞ স
ঠাট:
কাফি
জাতি: ঔড়ব-সম্পূর্ণ।
বাদীস্বর: ম
সমবাদী
স্বর: স
অঙ্গ:
পূর্বাঙ্গ।
রাগাঙ্গ: মল্লার
সময়য়: রাত্রি দ্বিতীয় প্রহর
ঋতু: বর্ষা
তথ্যসূত্র:
- গীতবল্লরী পঞ্চম ভাগ। শ্রীপ্রশান্ত দাশগুপ্ত। ১৪ এপ্রিল, ১৯৭৩।
- রাগ বিজ্ঞান অভিধান। নিত্যানন্দ কর্মকার। প্রগ্রেসিভ
পাবলিসার্স। কলিকাতা। ফেব্রুয়ারি ২০০৭। পৃষ্ঠা ৩১।