মালুহা কেদার
উত্তর ভারতীয় সঙ্গীত পদ্ধতিতে
বিলাবল
ঠাটের অন্তর্গত রাগ বিশেষ।
কোনো কোনো মতে এই রাগকে
কল্যাণ
ঠাটের অন্তর্গত।
এই রাগে
কামোদ-এর ছায়া
পাওয়া যায়। এই রাগে তীব্রমধ্যম বক্রভাবে ব্যবহৃত হয়। এক্ষেত্রে ধহ্মপ
ব্যবহার বিশেষভাবে লক্ষ্য করা যায়। কোনো কোনো ক্ষেত্রে
শ্যাম কল্যাণ
রাগের ছায়া পাওয়া যেমন।
যেমন–
নধপ,
ধহ্মপ, গমরস।
আরোহণ: স, মরস, গমপ, ধহ্ম পর্স অবরোহণ : র্সন ধপ, ধহ্মপ, গমরস- ন্ ধ্ প্ ম্ প্স।
জাতি
: সম্পূর্ণ-সম্পূর্ণ।
সমবাদী
স্বর
: ষড়্জ |
তথ্যসূত্র:
উচ্চাঙ্গ
ক্রিয়াত্মক সঙ্গীত। শক্তিপদ ভট্টাচার্য। ১৫ এপ্রিল ১৯৮৩।